শিরোনাম
মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থী

রেজাউল করিম মানিক, রংপুর

মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থী

মেডিকেল শিক্ষায় রংপুরে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা দিন দিনই বাড়ছে। নেপাল, ভারত, পাকিস্তান, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, আফগানিস্তানসহ বিভিন্ন দেশ থেকে মেডিকেল পড়তে প্রতি বছর রংপুরে আসছেন শত শত শিক্ষার্থী। চলতি বছরেও রংপুর প্রাইম মেডিকেল কলেজ, রংপুর কমিউনিটি মেডিকেল কলেজসহ অন্যান্য বেসরকারি মেডিকেল কলেজে এক হাজারেরও বেশি বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন। শিক্ষার্থীরা জানিয়েছেন, উন্নত যোগাযোগ ব্যবস্থা, অন্য দেশের তুলনায় কম খরচ, মানসম্পন্ন শিক্ষা এবং জীবনযাত্রার ব্যয় কম হওয়ায় তারা রংপুরে আসছেন। বেসরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষদের দাবি, শিক্ষার পরিবেশ ও মানসম্মত শিক্ষাদানের কারণে বিশ্বের বিভিন্ন দেশে রংপুরের বেসরকারি মেডিকেলগুলো সুনাম কুড়িয়েছে। ইতিপূর্বে জর্ডানসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এখান থেকে লেখাপড়া করে ফিরে গেছেন। রংপুর কমিউনিটি মেডিকেল ও ডেন্টাল কলেজের অতিরিক্ত পরিচালক মিরাজুল মুহসিন জানান, চলতি বছর কমিউনিটি মেডিকেলে ৭২ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এ কলেজে নেপাল, ভারত, মালদ্বীপের ৪২৩ জন শিক্ষার্থী রয়েছেন। প্রাইম মেডিকেলের চেয়ারম্যান আক্কাস আলী জানান, চলতি বছরে চারটি দেশের ৬১ জন ছাত্রছাত্রী মেডিকেলে ভর্তি হয়েছেন। এখানে নেপাল, ভুটান, ভারত ও মালদ্বীপের ৩২৬ জন শিক্ষার্থী রয়েছে।

মেডিকেলে পড়তে রংপুরকে বেছে নেওয়া প্রসঙ্গে নেপালের শিক্ষার্থী উৎপলা ও রাকসা বলেন, ৪ বছর ধরে তারা কমিউনিটি মেডিকেল কলেজে পড়ছেন। এ দেশের মেডিকেল শিক্ষার মান খুব ভালো। সেই সঙ্গে খরচও অনেক কম। তাই এখানে পড়তে এসেছি। এখানকার শিক্ষকরা বন্ধুভাবাপন্ন এবং মানুষ অত্যন্ত অতিথিপরায়ণ। কলেজের পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে বেশি সমস্যা হয়নি। রংপুরে কেন ভর্তি হয়েছেন জানতে চাইলে তারা বলেন, দেশের সঙ্গে যাতায়াতের সুবিধার কারণে রংপুরে থাকা। তাছাড়া এখানকার জলবায়ু, জীবনাচরণ, সংস্কৃতি ও খাদ্যাভ্যাসে অনেক মিল রয়েছে।

ভারতের জলপাইগুড়ি থেকে রংপুরে পড়তে এসেছেন আকাশ, ওমর সালামসহ কয়েকজন। তারা প্রাইম মেডিকেল কলেজের শেষ বর্ষের শিক্ষার্থী। রংপুরে কেন পড়তে এসেছেন এমন প্রশ্নের উত্তরে তারা বলেন, ভারতের মেডিকেল কলেজগুলোর চেয়ে এখানকার টিউশন ফি অনেক কম এবং পড়াশোনার মান অনেক ভালো। তাই এখানে পড়তে এসেছি। কমিউনিটি মেডিকেল কলেজে মালদ্বীপ থেকে আসা চতুর্থ বর্ষের শিক্ষার্থী মরিয়ম সাজনা ও আমেনাত নাজদা বলেন, আমাদের দেশে কোনো মেডিকেল কলেজ নেই। তাই বাংলাদেশে পড়তে এসেছি। এ দেশের পড়াশোনার মান অত্যন্ত ভালো। খরচও অনেক কম। অন্য দেশের তুলনায় বাংলাদেশে আসা সহজ। সার্কভুক্ত রাষ্ট্রের জন্য কোটা আছে। ভুটানের দাগানা থেকে পড়তে আসা শিক্ষর্থী ফুরবা বানচু বলেন, দূরবর্তী দেশগুলো থেকে আসা বন্ধুদের সঙ্গে পড়াশোনা আমাকে বহির্মুখী ও আত্মবিশ্বাসী বানিয়েছে। 

শিক্ষাবিদ ডক্টর তুহিন ওয়াদুদ বলেছেন, রংপুরের বেসরকারি মেডিকেলগুলোয় যেভাবে বিদেশিদের আমরা দেখতে পারছি তা নিঃসন্দেহে ভালো দিক। যা রংপুরের অর্থনীতিতেও অবদান রাখবে।

সর্বশেষ খবর