মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

চালুর অপেক্ষায় প্রথম বাইপাস সড়ক

চালুর অপেক্ষায় প্রথম বাইপাস সড়ক

ঢাকার যাত্রী ও পণ্যবাহী যানবাহন উত্তর চট্টগ্রাম, রাঙামাটি ও খাগড়াছড়ি যেতে হলে নগর ডিঙিয়ে যেতে হয়। একইভাবে এসব এলাকার মানুষদের ঢাকায় যেতে হলে নগর দিয়ে যেতে হয়। কিন্তু এখন নগর এড়িয়ে এসব  যাত্রী বায়েজিদ-ফৌজদারহাট বাইপাস সড়ক দিয়ে সরাসরি ঢাকা-পার্বত্য চট্টগ্রাম যাতায়াত করতে পারবেন। চালুর অপেক্ষায় আছে চট্টগ্রামের প্রথম বাইপাস সড়কটি। 

বাইপাস সড়কটি চালু হলে নগরে কমবে যানজট ও যাত্রী ভোগান্তি। বাঁচবে যাত্রীদের কর্ম ও শ্রম ঘণ্টা। তৈরি হবে ঢাকা-চট্টগ্রাম বিকল্প যোগাযোগ মাধ্যম। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) প্রকল্পটি বাস্তবায়ন করছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ডের ফৌজদারহাট থেকে মহানগরীর বায়েজিদ পয়েন্টে মিলছে সড়কটি।

চউক সূত্রে জানা যায়, ৬ কিলোমিটার দৈর্ঘ্য ও ১২০ ফুট প্রস্থের চার লেনের সড়কটি নির্মাণে ব্যয় হচ্ছে ৩১০ কোটি টাকা। প্রকল্পের জন্য অধিগ্রহণ করা হয় ৯১৯ দশমিক ৭৮ কাঠা জমি। একটি রেলওয়ে ওভারব্রিজসহ ৮টি কালভার্ট নির্মাণ ও ৭টি কালভার্ট সম্প্রসারণ করা হচ্ছে। পাহাড়-টিলার পাদদেশে উঁচু-নিচু এলাকার মধ্য দিয়ে বাইপাস সড়কটি নির্মিত হয়েছে। তবে পাহাড়-টিলার সৌন্দর্য অক্ষত রেখে নির্মাণ করা হয় সড়কটি। সড়কটি চট্টগ্রাম নগরের আউটার রিং রোডের একটি অংশ বলে জানা যায়।  

চউকের প্রধান প্রকৌশলী হাসান বিন শামস বলেন, সড়কটির নির্মাণকাজ প্রায় শেষ। আগামী বছরের শুরুতে এটি উদ্বোধন করা হবে। এখন শেষ মুহূর্তের কাজগুলো চলছে। তিনি বলেন, এ সড়কের বহুমাত্রিক সুফল আছে। উত্তর চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলার মানুষদের যাতায়াতে ১৩ কিলোমিটার সড়ক ঘুরে যাওয়ার বদলে ৬ কিলোমিটার সড়ক ব্যবহার করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যুক্ত হতে পারবেন। এতে পার্বত্য চট্টগ্রামে বাড়বে পর্যটক। নগরে কমবে যানজট।’

জানা যায়, চট্টগ্রাম নগরে কোনো বাইপাস সড়ক নেই। ফলে যানজট ক্রমশ তীব্র হচ্ছে। চউকের সমীক্ষায় জানানো হয়েছে, নগরে প্রতি বছর গড়ে ১০ থেকে ১২ শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। কিন্তু বর্ধিত জনসংখ্যার যাতায়াতে প্রয়োজনীয় সড়ক সুবিধা বাড়ছে না। ফৌজদারহাট-বায়েজিদ বাইপাস সড়কটি ব্যবহার শুরু হলে নগরে যানজট অনেকটাই কমে যাবে। তখন কাপ্তাই, রাঙামাটি, খাগড়াছড়ি এবং উত্তর চট্টগ্রামের ঢাকাগামী গাড়িগুলো চট্টগ্রাম নগরে না ঢুকেই বাইপাস সড়ক ব্যবহার করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যুক্ত হতে পারবে।

সর্বশেষ খবর