মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

জেলা প্রশাসনের উজ্জ্বল উদ্যোগ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

জেলা প্রশাসনের উজ্জ্বল উদ্যোগ

চট্টগ্রাম জেলা প্রশাসন ভূমি অধিগ্রহণ (এলএ) কাজে নানা অনিয়ম ঠেকাতে ‘অন দ্য স্পট’ চেক বিতরণ পদ্ধতি গ্রহণ করেছে। ইতিমধ্যে শুরু হয়েছে এ প্রক্রিয়া। বিতরণ করা হয়েছে চলমান প্রকল্পের চেক। জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ কর্মকর্তার নেতৃত্বে চারজনের সমন্বয়ে গঠন করা হয়েছে ৪টি টিম। এ টিম এলএ মামলাগুলোর কার্যক্রম সুষ্ঠু ও দ্রুত নিষ্পত্তি এবং ক্ষতিগ্রস্ত জমির মালিকদের স্বল্প সময়ে চেক বিতরণ করছে।

জানা যায়, এ প্রক্রিয়ায় বর্তমানে ‘চট্টগ্রাম-ফেনী-বাখরাবাদ গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ’ প্রকল্পের জন্য অধিগ্রহণ করা জমির প্রায় ৪০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। পরীক্ষামূলকভাবে ‘অন দ্য স্পট শুনানি’ ও নির্ধারিত তারিখে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকের হাতে ক্ষতিপূরণের চেক তুলে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ (এলএ) শাখার বিরুদ্ধে নানা অভিযোগ দীর্ঘদিনের। এলএ শাখার সার্ভেয়ার, কানুনগো, অফিস সহকারীসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা নানা অনিয়মে জড়িত বলে অভিযোগ। এসব অনিয়ম-দুর্নীতি ঠেকাতে জেলা প্রশাসন একজন ভূমি অধিগ্রহণ কর্মকর্তার নেতৃত্বে সরেজমিন পরিদর্শন, শুনানি, স্থানীয় প্রশাসন ও বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে চেক হস্তান্তর করা হচ্ছে। চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. আমিরুল কায়ছার বলেন, ‘হয়রানিমুক্ত, দ্রুত এবং সুষ্ঠুভাবে ক্ষতিগ্রস্ত প্রকৃত ভূমি মালিকদের অন দ্য স্পটে চেক হস্তান্তরের প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। এ প্রক্রিয়ায় মাঝখানে কোনো দালাল থাকার সুযোগ নেই। ইতিমধ্যে সীতাকুন্ডে ‘অন দ্য স্পট’-এ চেক বিতরণ করে এর সুফলও পাওয়া গেছে।’ তিনি বলেন, ‘প্র্রতি সপ্তাহের রবি থেকে বুধবার পর্যন্ত মৌজাকেন্দ্রিক সরেজমিন পরিদর্শন ও শুনানি হবে। জমি নিষ্কণ্টক হলে বৃহস্পতিবার জমির মালিককে আনুষ্ঠানিকভাবে সরাসরি চেক হস্তন্তার করা হচ্ছে।’ এলএ শাখা সূত্রে জানা যায়, গত ১৯ নভেম্বর থেকে এ প্রক্রিয়া শুরু হয়। নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট মৌজার ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের অস্থায়ী অফিসে ভূমির মালিকানা সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকতে বলা হয়। তাছাড়া জেলা প্রশাসনের গঠিত প্রতিটি ইউনিট একদিন পর পর সংশ্লিষ্ট এলাকায় সরেজমিন তদন্ত এবং প্রতিটি ইউনিট সপ্তাহে অন্তত দুই দিন সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়/উপজেলা ভূমি অফিস/ইউনিয়ন ভূমি অফিস/উপজেলা পরিষদ/ইউনিয়ন পরিষদে অফিস করতে বলা হয়। ইতিমধ্যে প্রণীত শিডিউল মতে, সীতাকুন্ডের ভাটিয়ারী, সোনাইছড়ি, বাঁশবাড়িয়া, উত্তর ছলিমপুর এবং সীতাকু- উপজেলা ভূমি অফিসে শুনানি শেষে চেক বিতরণ করা হয়।

সর্বশেষ খবর