মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

রাস্তাঘাট-জলাবদ্ধতায় চরম দুর্ভোগ

আলী আজম

রাস্তাঘাট-জলাবদ্ধতায় চরম দুর্ভোগ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪৮ নম্বর ওয়ার্ড। নবগঠিত ওয়ার্ডগুলোর মধ্যে সবচেয়ে বড় এই ওয়ার্ডের লোকসংখ্য ২ লাখ ৫০ হাজার। ভোটার ৪৫ হাজার। দক্ষিণখান ও খিলক্ষেত থানাকে ঘিরে অবস্থিত এই ওয়ার্ডের পূর্বে সোনাখোলা, পূর্বে-দক্ষিণে বড়–য়া, পশ্চিমে নদ্দাপাড়া ও আইনুসবাগ, উত্তরে নবইড়াবাড়ি ও হাতিমবাগ এবং দক্ষিণে বসুন্ধরা। ভাঙাচোরা ও সরু রাস্তাঘাট, জলাবদ্ধতা ও মশার উপদ্রবে চরম দুর্ভোগে ৪৮ নম্বর ওয়ার্ডবাসী।

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে কাউন্সিলর প্রার্থীরা সরব। এলাকার উন্নয়নে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন তারা। আওয়ামী লীগের একক প্রার্থী থাকলেও বিএনপির তিন প্রার্থী মাঠ চষে বেড়াচ্ছেন। ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও যুবলীগ নেতা হাজী মো. মাসুদুর রহমান দেওয়ান বুলবুল এবারও প্রার্থী হচ্ছেন। তিনি নমিনেশন পাওয়া এবং জয়ের ব্যাপারে আশাবাদী।

এদিকে দক্ষিণখান থানার সাবেক ছাত্রদল নেতা মো. আনোয়ার হোসেন জমিদার দলের নমিনেশন পাওয়া এবং জয়ের ব্যাপারে আশাবাদী। পাশাপাশি দক্ষিণখান থানা বিএনপির সাধারণ সম্পাদক আলী আকবর ও দক্ষিণখান থানা বিএনপির সাবেক দফতর সম্পাদক আমজাদ হোসেন দল থেকে মনোনয়ন চাচ্ছেন।

দক্ষিণখান বাজার, হলার বাজার ও বড়ুয়া বাজার এই ওয়ার্ডের গুরুত্বপূর্ণ এলাকা। এখানে আনোয়ারা মডেল ডিগ্রি কলেজ ও সরদার সুরুজ্জামান মহিলা কলেজ অবস্থিত। ৫০টি মসজিদ, ২৫টি মাদ্রাসাসহ স্কুল রয়েছে ১০টি। রাস্তাঘাট, জলাবদ্ধতা, মশার উপদ্রব, মাদক, নিরাপদ পানি, সুয়ারেজ লাইন, যানজট ওয়ার্ডের অন্যতম সমস্যা। ডিএনসিসির অঞ্চল-৭ এর এই ওয়ার্ডের জনগণ নাগরিক সুবিধা পেতে অঞ্চল-১ উত্তরায় যেতে হচ্ছে। স্থানীয় বাসিন্দারা বলছেন, অবহেলিত জনপদ ৪৮ নম্বর ওয়ার্ডে উন্নয়নের ছোঁয়া লাগেনি। অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। সুয়ারেজ লাইন ও রাস্তাঘাট ভালো নয়। মশার উৎপাত ও যানজট নিত্যসঙ্গী। মাদকে ধ্বংস হচ্ছে যুব সমাজ। সিসিটিভি নেই, নেই রাস্তায় লাইটও। এসব কারণে মানুষ রাস্তা দিয়ে হাঁটতে পারে না। আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী হাজী মো. মাসুদুর রহমান দেওয়ান বুলবুল জানান, মাদকের বিরুদ্ধে আমার অবস্থান জিরো টলারেন্স। অল্প সময় পাওয়ায় সেভাবে উন্নয়ন করতে পারিনি। পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ পেলে এলাকার উন্নয়ন করতে পারব। বিএনপির কাউন্সিলর প্রার্থী মো. আনোয়ার হোসেন জমিদার বলেন, দীর্ঘদিন ধরে আমি এলাকার উন্নয়নে কাজ করে যাচ্ছি। আশা করি আসন্ন কাউন্সিলর নির্বাচনে দল থেকে নমিনেশন পাব। জনগণের ভালোবাসায় আমি বিপুল ভোটে জয়লাভ করব। বিএনপির কাউন্সিলর প্রার্থী আমজাদ হোসেন জানান, দীর্ঘদিন ধরে এই ওয়ার্ডের জনগণের সঙ্গে মিলেমিশে কাজ করছি। তারা আমাকে ভালোবাসে। আমি দল থেকে মনোনয়ন পাওয়া এবং জয়ের ব্যাপারে আশাবাদী।

সর্বশেষ খবর