মঙ্গলবার, ১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

গানে গানে প্রচারণা

রফিকুল ইসলাম রনি

গানে গানে প্রচারণা

গলা ফাটিয়ে প্রচারণার দিন শেষ। রিকশায় শব্দযন্ত্র বেঁধে রেকর্ড করে বাজানো হচ্ছে ভোটের গান

‘জয় বাংলা, জিতবে আবার নৌকা, তাপস ভাইয়ের সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন’, ‘জয় বাংলা, জিতবে আবার নৌকা, আতিক ভাইয়ের সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন’- এই গানে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি ভোটে আওয়ামী লীগের দুই প্রার্থীর পক্ষে ভোট চাওয়া হচ্ছে। পাড়া-মহল্লায় মাইকে বাজানো হচ্ছে এই গান। প্রজেক্টরের মাধ্যমে দেখানো হচ্ছে নির্বাচনী প্রচার-প্রচারণার দৃশ্য। গতকাল আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের দুই প্রার্থীর পক্ষে থিম সং উদ্বোধন করা হয়। বিকাল থেকেই ছড়িয়ে দেওয়া হয় রাজধানীর পাড়া-মহল্লায়। ২৩ বঙ্গবন্ধু এভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয়ে থিম সংয়ের উদ্বোধন করেন দলের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। এ সময় ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফি, জয় বাংলা থিম সংয়ের সরোয়ার কায়নাত চৌধুরীসহ মহানগর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

শুধু দুই সিটির মেয়রই নন, কাউন্সিলর প্রার্থীরাও চালাচ্ছেন ব্যতিক্রমী প্রচারণা। কমেডি গানে গানে তারা প্রচারণা চালাচ্ছেন। নিজ নিজ প্রতীকে ভোট প্রার্থনা করছেন। গতকাল যাত্রাবাড়ী এলাকার ৪৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আবুল কালাম অনুর পক্ষে ‘আরে উন্নয়নের জন্য সবাই ঐক্য হয়েছে, অনু ভাইয়ের ঝুড়ি মার্কার জন্য জোয়ার উঠেছে, সামনে আসছে নির্বাচন, কতশত প্রার্থী, এত প্রার্থীর ভিড়ে অনু ভাই প্রার্থী হয়েছে। অনু ভাইয়ের পক্ষে জোয়ার উঠেছে’ গানে গানে প্রচারণা চালানো হচ্ছে। যাত্রাবাড়ী, বউবাজার, বিবির বাগিচা, দক্ষিণ সায়েদাবাদ ও উত্তর সায়েদাবাদ এলাকায় ভ্যানের ওপর মাইকে করে এই গান বাজানো হচ্ছে। একইভাবে দক্ষিণ বাঁশেরপুল, ডগাইর, নতুনপাড়া, সানারপাড় এলাকায় দক্ষিণের ৬৬ নম্বর ওয়ার্ডের প্রার্থী হানিফ তালুকদারের প্রচারণা চালানো হয়, ‘হানিফ তালুকদার ভাই ভালো লোক, জয়ের মালা তারই হোক, আমরা সবাই তাকে দেব ভোট।

সরেজমিন দক্ষিণ সিটির বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, প্রচারণার এই নতুন কৌশলে মোটেও বিরক্ত নন সাধারণ মানুষ। তারা বলছেন, আগের সংসদ নির্বাচনে রিকশায় করে প্রার্থীর মার্কার মাইকিং করে প্রচারণা চালানো হতো। কিন্তু দিনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে নির্বাচনী প্রচারণার ধরনও পাল্টেছে। এখন গানের ক্যাসেট বাজানো হচ্ছে। গান শোনার তালে তালে প্রার্থীর মার্কা ও প্রতিশ্রুতির কথাও শুনতে পাচ্ছি। এই প্রচার-প্রচারণা বিরক্ত লাগে না। বেশ ভালোই লাগছে। জনপ্রিয় সব গানের প্যারোডি করে মাইকযোগে ভোটারদের কাছে ভোট চাওয়া হচ্ছে। বিষয়টি ইতিবাচকভাবেই বিবেচনা করছেন নগরবাসী। তাদের অভিমত, বিগত নির্বাচনগুলোতে মাইকের মাত্রাতিরিক্ত শব্দদূষণে কান ঝালাপালা হতো। এ ক্ষেত্রে গানের সুরে সুরে ভোট চাওয়ার পদ্ধতি যেমন অভিনব, তেমনি বিরক্তহীনও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর