মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইভিএমে ভোট দেবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

ইভিএমে ভোট দেবেন যেভাবে

ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেওয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। কিন্তু ব্যবহার জানলে ইভিএমে ভোট দেওয়া খুব সহজ। এতে গণনা দ্রুত এবং নির্ভুলভাবে করা যায়। ইভিএমে আঙ্গুলের ছাপ দিলেই ভেসে উঠবে আপনার পরিচয়, যা প্রিসাইডিং কর্মকর্তা দেখে নিশ্চিত হলে আপনাকে পাঠাবেন ভোটদানের গোপন কক্ষে। সেখানে প্রার্থী দেখে একবার বোতাম এবং এরপর সবুজ বোতাম চাপলেই ভোট দেওয়া হয়ে যাবে।

ভোট কেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রিসাইডিং কর্মকর্তা আপনার জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড, আঙ্গুলের ছাপ, ভোটার নম্বর যাচাই করে ভোটার হিসেবে নিশ্চিত করবেন। মেশিনটির একটি অংশে ভোটারের আঙ্গুলের ছাপ দেওয়ার জায়গা আছে। সেখানে আঙ্গুলের ছাপ দিলে ভোটারের পরিচয় মিলবে। আঙ্গুল ছাড়াও জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি দিয়ে ভোটারের পরিচয় নিশ্চিত হওয়া যাবে। ভোটার পরিচয় নিশ্চিত হলে আপনার ছবি ও তথ্যাবলি একটি মনিটরে দেখা যাবে। মনিটরটি ভোটকক্ষের এমন স্থানে রাখা হবে, যেখান থেকে ভোটারের পরিচয় সম্পর্কে রিটার্নিং কর্মকর্তা, সব প্রার্থীর পোলিং এজেন্ট ও ভোটার নিজে দেখতে পারবেন। ভোটার পরিচয় নিশ্চিত হওয়া গেলে ভোটারকে ভোট দেওয়ার গোপন কক্ষে পাঠানো হবে। সেখানে প্রার্থীদের ভোট দেওয়ার জন্য ব্যালট যন্ত্র থাকবে। ভোটারের পরিচয় নিশ্চিত হওয়া গেলে ব্যালট যন্ত্রের মনিটর স্বয়ংক্রিয়ভাবে কাজ শুরু করবে। তখন বিভিন্ন প্রার্থীর নাম এবং প্রতীক দেখা যাবে। অন্য সময় এই যন্ত্র নিষ্ক্রিয় হয়ে থাকবে। ব্যালট যন্ত্রে প্রত্যেক প্রার্থীর নাম ও প্রতীকের পাশে আলাদা সাদা বোতাম থাকবে। বোতামে চাপ দিলে যন্ত্র থেকে স্বয়ংক্রিয় বার্তায় বলা হবে, ‘আপনার পছন্দের প্রতীক নিশ্চিত হলে সবুজ বাটন চাপুন’।

এরপর নিচে থাকা সবুজ বোতাম চেপে ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করতে হবে। কোনো ভোটার যদি ভুলে অন্য প্রতীকের পাশের বোতামে চাপ দিয়ে ফেলেন, তাহলে সবুজ বাটনে চাপ দেওয়ার আগে তা সংশোধন করতে পারবেন। ভুল সংশোধনের আগে ডান পাশের লাল বাটনে চাপ দিন। এতে ভুল করে দেওয়া আগের ভোটটি বাতিল হয়ে যাবে। ঠিকভাবে পুনরায় প্রতীকের পাশের সবুজ বাটনে চাপ দিয়ে ভোটপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর