মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০ ০০:০০ টা

ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার!

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার!

চট্টগ্রাম নগরের মুরাদপুর মোড়ে পথচারী পারাপারে তৈরি হয়েছে একটি ফুট ওভারব্রিজ। কিন্তু অসংখ্য পথচারী ঝুঁকি নিয়ে সড়ক বিভাজক টপকে পার হচ্ছে। নগরের নিউমার্কেট মোড়ের উত্তরেও আছে একটি ফুট ওভারব্রিজ। কিন্তু পথচারীরা এটি ব্যবহার না করে ডিভাইডারের ওপর দিয়েই রাস্তা পার হয়। এভাবে নগরের ব্যস্ততম সড়কে থাকা ফুট ওভারব্রিজ ব্যবহার না করে পথচারীরা সড়কের ডিভাইডার টপকে চলছে। এতে বাড়ছে দুর্ঘটনা। অন্যদিকে, সড়কে ফুট ওভারব্রিজ না থাকায় পথচারীদের ঝুঁকি নিয়ে সড়ক পারাপার হচ্ছে।

নগরের অধিকাংশ জংশন ও মোড়ে ফুট ওভারব্রিজ নেই। এ নিয়ে কোনো সংস্থার কার্যকর কোনো উদ্যোগও নেই। ফলে দুর্ঘটনা ঘটছে। অন্যদিকে কেবল এক দুই মিনিট সময় বাঁচাতে পথচারীরা ওভারব্রিজ ব্যবহার না করে রোড ডিভাইডার টপকে সড়ক পার হচ্ছে। অনেক সড়কে ওভারব্রিজ না থাকায় ডিভাইডারের ওপর দিয়েই সড়ক পারাপার করছে। চট্টগ্রাম নগরের দুই নম্বর গেট থেকে জিইসি, লালখান বাজার, টাইগারপাস, দেওয়ানহাট, চৌমুহনী, আগ্রাবাদ-বাদামতল, বহদ্দারহাট, চান্দগাঁও, চকবাজার ও বনানী এলাকায় ফুট ওভারব্রিজ না থাকায় ব্যস্ত সড়কে ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-কমিশনার (উত্তর) মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, ‘ফুট ওভারব্রিজ না থাকায় অনেক জংশনে পথচারীরা ঝুঁকি নিয়ে সড়ক পার হয়। এক্ষেত্রে অনেক সময় দুর্ঘটনাও ঘটে। তবে সচেতনতার অভাবেই পথচারীরা ঝুঁকি নিয়ে ডিভাইডার দিয়ে রাস্তা পার হয়। ট্রাফিক বিভাগের পক্ষ থেকে নগরের গুরুত্বপূর্ণ কয়েকটি স্থানে ফুটওভারব্রিজ নির্মাণে চট্টগ্রাম সিটি করপোরেশন ও সিডিএকে চিঠি দিয়েছি।’

তিনি বলেন, ‘নগরের ২ নম্বর গেট, জিইসি মোড়, চকবাজারের মতো ব্যস্ত সড়ক দিয়ে পথচারী পার হওয়া ঝুঁকিপূর্ণ। তাছাড়া জিইসি মোড় থেকে পাহাড়তলী চক্ষু হাসপাতাল, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র, ফয়’স লেক ও অলঙ্কার মোড়ে যাতায়াত করা যাত্রীরা এই সড়ক ব্যবহার করে। কিন্তু এখানে সড়ক পারাপারে কোনো ফুট ওভারব্রিজ বা আন্ডারপাস নেই। ফলে ঝুঁকি নিয়েই রাস্তা পার হতে হয়।’

জানা যায়, বর্তমানে নগরের মুরাদপুর, স্টেশন রোড, জুবিলি রোড, সল্টগোলা ক্রসিং, বাওয়া স্কুলসহ আরও কয়েকটি ব্যস্ততম এলাকায় ফুটওভারব্রিজ আছে। এসব ব্রিজ কমবেশি ব্যবহার করা হয়। কিন্তু ব্যস্ততম আরও অনেক মোড় বা জংশনে ফুটওভারব্রিজ না থাকায় চরম ঝুঁকি নিয়েই সড়ক পার হচ্ছে পথচারীরা।

 

সর্বশেষ খবর