মঙ্গলবার, ২৩ জুন, ২০২০ ০০:০০ টা

যোগ সারাবে ভোগের অসুখ

জয়শ্রী ভাদুড়ী

যোগ সারাবে ভোগের অসুখ

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন ও কোয়ান্টাম ফাউন্ডেশনের সপ্তাহব্যাপী অনলাইন কর্মশালার ভিডিও ফটোশুট থেকে সংগৃহীত ছবি

ভোরের আলো ফোটার আগেই ঘরের মেঝেতে যোগব্যায়াম শুরু করেন ৬৫ বছর বয়সী ইমরুল হোসেন। করোনা মহামারীর আগে প্রতিদিন পার্কে গিয়ে হাঁটার পাশাপাশি অনেকের সঙ্গে যোগব্যায়াম করতেন। হাঁটাহাঁটি বন্ধ থাকায় সুস্থ থাকতে যোগব্যায়ামে জোর দিয়েছেন তিনি।

সাবেক এই সরকারি কর্মকর্তা বলেন, ‘শুধু মাস্ক, গ্লাভস পরলে করোনাভাইরাস মোকাবিলা করা যাবে না। এজন্য জীবনযাপন পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। প্রতিদিনের দৈনন্দিন কাজের সঙ্গে ব্যায়ামকেও রাখতে হবে। এক্ষেত্রে যোগব্যায়ামের বিকল্প নেই। আমি ৬৫ বছর পার করলেও কোনো ধরনের শারীরিক জটিলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস নেই। পরিমিত পুষ্টিকর খাবারের সঙ্গে নিয়মিত যোগাভ্যাস এবং সচেতনতায় করোনা মোকাবিলার পরামর্শ চিকিৎসকরাও দিচ্ছেন।’

করোনাভাইরাস সংক্রমণের এই দুঃসময়ে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে যোগচর্র্চাই হতে পারে বড় সহায়। করোনায় আক্রান্তদের দ্রুত নিরাময়ের ক্ষেত্রে ফুসফুস সংক্রমণের বিষয়টি বড় বাধা হিসেবে চিহ্নিত করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। ফুসফুসের কার্যক্ষমতা বাড়ানো এবং ব্যাকটেরিয়া-ভাইরাসের বিরুদ্ধে কার্যকর ইমিউনিটি গড়ে তুলতে ‘বাড়িতেই যোগচর্চা’র তাগিদ দিয়ে গত রবিবার বিশ্বজুড়ে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়েছে। করোনা প্রাদুর্ভাবের কারণে এবার যোগ দিবসে বাইরে উন্মুক্ত প্রান্তরে বড় কোনো কর্মসূচি রাখা হয়নি।

করোনাভাইরাসকবলিত বিশ্বে ষষ্ঠবারের মতো আন্তর্জাতিক যোগ দিবস পালিত হলো। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেয় জাতিসংঘ। এরপর থেকে গত পাঁচ বছর ধরে বাংলাদেশেও ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন বৃহত্তর পরিসরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যোগ দিবসের অনুষ্ঠানমালার আয়োজন করে আসছে। কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন। করোনাভাইরাসের কারণে এবার খোলা প্রান্তরে বহুজনের সম্মিলনের সুযোগ রহিত। তাই আন্তর্জাতিক যোগ দিবস সামনে রেখে জনসমাবেশ এড়িয়ে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন ও কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে ‘ট্রেস ম্যানেজমেন্ট ইমিউনিটি বুস্টিং থ্রো ইয়োগা’ শিরোনামে সপ্তাহব্যাপী অনলাইন যোগ কর্মশালা চালু হয়। এই কর্মশালার ভিডিওচিত্র বর্তমানে ইউটিউবে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে সাধারণ মানুষকে ঘরে ঘরে যোগচর্চা করে নিজস্ব প্রতিরোধক্ষমতা বাড়ানোর আহ্বান জানানো হয়। 

যোগচর্চা এই উপমহাদেশের কয়েক হাজার বছরের পুরনো বিকল্প চিকিৎসা পদ্ধতি। অধিকাংশ অভিজ্ঞ ডাক্তার এখন ওষুধের নিরাপদ বিকল্প হিসেবে যোগব্যায়াম, প্রাণায়াম ও মেডিটেশনের পরামর্শ দিয়ে থাকেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত শনিবার এক ভিডিও বার্তায় শারীরিক দূরত্বের স্বাস্থ্যবিধি অনুসরণ করে ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস বাড়িতে পরিবারের সঙ্গে পালন করার জন্য জনগণের কাছে আবেদন জানান। তিনি বলেন, এ বছরের আন্তর্জাতিক যোগ দিবসের বিষয় ভাবনা হলো বাড়িতে যোগ, পরিবারের সঙ্গে যোগ।

কোয়ান্টাম ফাউন্ডেশনের ইয়োগা কার্যক্রমের চিফ ইনস্ট্রাক্টর আহমেদ শরীফ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের চারপাশে কোটি কোটি ভাইরাস-ব্যাকটেরিয়া রয়েছে। এর মধ্যে অনেকগুলো হঠাৎ করেই আমাদের জীবন হুমকিতে ফেলে দেয়। সুস্থ থাকতে সবকটির ভ্যাকসিন আবিষ্কার ও টিকাদান তো সম্ভব নয়। তাই মহামারী মোকাবিলায় ইমিউনিটি বাড়ানোর কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, এই ইমিউনিটি বাড়ানোর ক্ষেত্রে প্রাণায়াম, যোগচর্চা ও মেডিটেশন কার্যকর ভূমিকা রাখতে পারে। আপনার ইমিউন সিস্টেম যত শক্তিশালী হবে ততই আপনি সুস্থ থাকবেন। ব্যাকটেরিয়া ও ভাইরাস আপনার কাছ থেকে দূরে থাকবে। এই যোগচর্চার মধ্য দিয়ে আপনার জীবনে ইতিবাচক বিষয়গুলোর সংযুক্তি ঘটবে। নেতিবাচক বিষয়গুলো আপনার কাছ থেকে দূরে সরে যাবে। আপনি সবসময় থাকবেন নিরোগ, প্রফুল্ল ও প্রাণবন্ত। যোগব্যায়াম আতঙ্ক, ভীতি দূর করে মনকে শক্ত রাখে।

করোনা মোকাবিলায় দায়িত্ব পালন করতে গিয়ে আক্রান্ত হচ্ছেন পুলিশ সদস্যরাও। মহামারী থেকে বাঁচতে শরীরের প্রতিরোধক্ষমতা বাড়াতে যোগব্যায়ামের আয়োজন করছে বাংলাদেশ পুলিশ।

খোলা চত্বরে সামাজিক দূরত্ব মেনে ম্যাট বিছিয়ে নানা ধরনের যোগব্যায়াম করেছেন পুলিশ সদস্যরা। ইয়োগা ইনস্ট্রাক্টর শামা মাখিং পুলিশ কর্মকর্তাদের শ্বাসের ব্যায়ামসহ নানা ধরনের যোগব্যায়াম করান। তিনি বলেন, তাদের তো দায়িত্ব পালন করে যেতে হবে। তাই শারীরিকভাবে সুস্থ থাকতে তাদের যোগব্যায়াম করানো হচ্ছে।

করোনার এই সময়ে অর্থবিত্ত, ফাইভস্টার স্বাস্থ্যসেবা কোনো কিছুই সুস্থতার নিশ্চয়তা দেয় না। পরস্পর থেকে বিচ্ছিন্ন করে রাখা এই বিপন্ন বিশ্বে ভোগের উপকরণ সীমিত হয়ে আসছে। টাকা থাকলেই আপনি সেরা চিকিৎসাসেবা নিতে পারবেন না। বরং আক্রান্ত হলে স্থানীয় হাসপাতালের ভেন্টিলেটর শেয়ার করতে হতে পারে। বিত্তবান মানুষের ভোগের অসুখ দূর করতে যোগই হতে পারে বড় সহায়। নিয়মিত যোগচর্চা করে নিজের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ভাইরাস থেকে মুক্ত থাকার পাশাপাশি যোগচর্চার মধ্য দিয়েই সেরে উঠবে ভোগের অসুখ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর