মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

পেশা বদলাচ্ছে বেকার শিল্প শ্রমিকরা

আফজাল, টঙ্গী

পেশা বদলাচ্ছে বেকার শিল্প শ্রমিকরা

গাজীপুরের বিভিন্ন কারখানায় চাকরিচ্যুত হাজার হাজার শিল্প শ্রমিক বেকার হয়ে পড়েছে। বিদেশি ক্রেতা কমে যাওয়া এবং অর্ডার বাতিল হওয়ার ফলে অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। কারখানায় কাজ কমে যাওয়ায় শ্রমিক ছাঁটাই করছে কর্তৃপক্ষ। এতে করে হাজার হাজার শিল্প শ্রমিক বেকার হয়ে পড়েছে। কেউ অন্য পেশায় প্রবেশ করলেও আবার অনেকেই চাকরি কিংবা কোনো কাজ না পেয়ে মানবেতর জীবনযাপন করছে।

নগরীর টঙ্গী ৪৭ নম্বর ওয়ার্ড শিলমুন, মরকুন, টঙ্গী বিসিক, চেরাগ আলী, হোসেন মার্কেট, আউচপাড়া, গাজীপুরা, ভাদাম, পূবাইল মীরেরবাজার, বড়বাড়ি, বাসন, জয়দেবপুর, কোনাবাড়ি, কাশিমপুরসহ বিভিন্ন এলাকায় ছোট-বড় অর্ধশত পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। এতে হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। অনেক কারখানা কোনোমতে টিকে আছে। পর্যাপ্ত অর্ডার না পেলে এসব কারখানাও বন্ধ হয়ে যাবে। শ্রমিকরা বকেয়া বেতন-ভাতা ও চাকরিচ্যুত না করার জন্য দিনের পর দিন আন্দোলন করে যাচ্ছেন।

গাজীপুর কল-কারখানা অধিদফতর প্রাঙ্গণে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছেন। এ বিষয়ে গাজীপুর বাইপাস এলাকায় উইনডি গ্রুপের প্রশাসনিক শাখার এক শ্রমিক সেলিম বলেন, আমি পাঁচ বছর ধরে এই প্রতিষ্ঠানে কাজ করছি। করোনার কারণে কারখানায় একটু কাজ কমে যাওয়ায় শত শত শ্রমিক ছাঁটাই করেছে কর্তৃপক্ষ। আমরা এখন বেকার।

কোনো কারখানায় লোক নিচ্ছে না। কর্তৃপক্ষ ইচ্ছা করলে ছাঁটাই না করলেও পারত। খরচ বাঁচাতেই শ্রমিকদের বের করে দিয়েছে।

গাজীপুর কল-কারখানা অধিদফতরের উপ-মহাপরিদর্শক মো. ইউসুফ আলী বলেন, করোনাকালে ৪০টি কারখানা বন্ধ হয়ে গেছে। এতে প্রায় ২১ হাজার শ্রমিক বেকার হয়েছে। এছাড়া অনেক কারখানায় শ্রমিক ছাঁটাই করেছে।

সর্বশেষ খবর