মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

তার অপসারণ করবে দক্ষিণ সিটি

নিজস্ব প্রতিবেদক

তার অপসারণ করবে দক্ষিণ সিটি

রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তারের জঞ্জাল অপসারণ করা হবে। গতকাল থেকেই দক্ষিণ সিটি এলাকা থেকে তার সরানোর কার্যক্রম শুরু হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকা জঞ্জালমুক্ত করতে কাজ করে যাচ্ছেন সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ‘ডিএসসিসি এলাকায় তারের জঞ্জাল উচ্ছেদ অভিযান চলমান আছে এবং থাকবে। ব্যাপকভাবে যে জঞ্জাল সৃষ্টি করা হয়েছে, তা খুলতেও অনেক সময় লেগে যায়। তারপরও আমরা লক্ষ্য নির্ধারণ করেছি, আগামী ডিসেম্বরের মধ্যে ঢাকা শহরকে তারের জঞ্জালমুক্ত করব।’

গতকাল দুপুরে ঢাকা মহানগর মহিলা কলেজের গভর্নিং বডির সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মেয়র এসব কথা বলেন। রাজধানীতে জলাবদ্ধতা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘যেহেতু খাল ও পুকুরগুলো অন্য সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত, তাই আমরা প্রাথমিকভাবে প্রথম অর্থবছরে ১০টি এলাকার ১০টি জলাশয় নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে পরিচালনা বা পরিষ্কার করব। কিছু কিছু এরই মধ্যে পরিষ্কার করেছি। সেগুলোকে আরও নান্দনিক করে গড়ে তুলব, যেন পুনরায় আবর্জনায় ভরে না যায়। এ ছাড়া প্রথমে সড়ক, পরে ফুটপাথ দখলমুক্ত করব।’ তিনি আরও বলেন, ‘দক্ষিণ ঢাকাকে নিয়ে আমাদের মহাপরিকল্পনা প্রণয়নের কাজ চলছে। এ নিয়ে আগামী বুধবার একটি কর্মশালা হবে। সেখানে আরও ব্যাপক উপস্থাপনা হবে। আমরা মহাপরিকল্পনার আওতায় দীর্ঘমেয়াদি জলাবদ্ধতা নিরসনের দিকে এগিয়ে যাব।’ উল্লেখ্য, ৫ আগস্ট থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে করপোরেশনের আওতাধীন এলাকায় অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু করে ডিএসসিসি। তবে এ নিয়ে আপত্তি জানিয়ে আসছে ক্যাবল ব্যবসায়ীরা।

ঝুলন্ত তার অপসারণে গত এক যুগ ধরেই ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও ক্যাবল অপারেটরদের (ডিস সংযোগ প্রদানকারী) আল্টিমেটাম দেওয়া হয়েছে বারবার। কমিটি গঠন করে বিভিন্ন সময় একেকটি সড়কের ঝুলন্ত তারও কেটেছে ওই কমিটি। তবে তার কেটে দেওয়ার ২-৪ ঘণ্টা পরেই আবারও তার ঝুলিয়ে সড়ককে পুরনো রূপে ফিরিয়ে নেয় আইএসপি ও ক্যাবল অপারেটররা। রাজধানীর মতিঝিল, পল্টন, গুলিস্তান, পুরান ঢাকা, যাত্রাবাড়ী, কারওয়ান বাজার, ফার্মগেট, ধানমন্ডি, মিরপুর, উত্তরাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রধান সড়ক কিংবা গলিপথ সর্বত্রই ঝুলছে তার। বিদ্যুতের খুঁটি ব্যবহার করে এসব তার ছড়িয়ে পড়েছে রাজধানীজুড়ে। প্রতিটি খুঁটির সঙ্গে পাকিয়ে ফেলা হয়েছে তারের কু-লি। ঝুলে থাকা এসব তারের মাধ্যমেই মাঝে মাঝে বিদ্যুৎস্পৃষ্ট হওয়াসহ নানা রকম দুর্ঘটনা ঘটছে। জঞ্জালের মতো এসব তার নষ্ট করছে ঢাকার সৌন্দর্যও। তারের জঞ্জাল অপসারণে দক্ষিণ সিটির নতুন উদ্যোগ বাস্তবায়িত হলে রাজধানীর এই অংশ হবে পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন।

সর্বশেষ খবর