শিরোনাম
মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ ০০:০০ টা

নগরজুড়ে তারের জঞ্জাল

আফজাল, টঙ্গী

নগরজুড়ে তারের জঞ্জাল

গাজীপুর মহানগরীজুড়ে তারের জঞ্জাল। অলিতে গলিতে বিদ্যুৎ খুঁটিতে তার আর তার। বছরের পর বছর ধরে জালের মতো জড়িয়ে রয়েছে এই তার। রহস্যজনক কারণে সরানো হচ্ছে না এই জঞ্জাল। ডিসের লাইন, ইন্টারনেট লাইনসহ বিভিন্ন লাইন গিয়ে মিলেছে বৈদ্যুতিক খুঁটিতে। এই তারের কারণে বিদ্যুৎ অফিসের লোকজন কাজ করতে এসে ভোগান্তিতে পড়ে। যত্রতত্র ক্যাবল টানানোর ফলে এই জঞ্জাল থেকে রেহাই পাচ্ছে না নগরবাসী। ডিস ও ইন্টারনেট ব্যবসায়ীরা অবৈধভাবে বিদ্যুৎ খুঁটি ব্যবহার করে দেদার চালিয়ে আসছে তাদের ব্যবসায়িক কার্যক্রম।

খুঁটির দিকে তাকালে কোনটি কোন লাইনের তার বোঝাই মুশকিল। একদিকে বিদ্যুৎ অফিসের লোকজনকে কাজ করতে এসে চরম বেগ পেতে হয়। অপরদিকে এই জটের কারণে বিশৃঙ্খলার সৃষ্টি হয়ে নগরীর পরিবেশ নষ্ট হচ্ছে। নগরীর বিভিন্ন এলাকার মধ্য টঙ্গী মরকুন এলাকার ডিস ব্যবসায়ী মিছির আলী, গোপালপরে নূর ইসলাম, পাগাড় শিল্পী, মাছিমপুরে নিরব, আউচপাড়া সরাফত হোসেন, বনমালা হাজী বিল্লাল, গাজীপুরা এলাকায় জসিমসহ পূবাইল, মিরের বাজার বড়বাড়ি, জয়দেবপুর, কাশিমপুর, কোনাবাড়ি এলাকায় শত শত ব্যক্তি এই ব্যবসার সঙ্গে জড়িত।

ডিস ব্যবসায়ী সাত্তার ও মিছির আলী বলেন, বিদ্যুৎ খুঁটি ব্যবহারের জন্য অফিসের সঙ্গে কারও চুক্তিপত্র নেই। একবার শুনছিলাম চুক্তি করতে হবে পরে আমাদেরকে কেউ কিছু বলেনি। এখানে আমাদের তার ছাড়া ইন্টারনেট ব্যবসায়ীদেরও তার আছে। তবে ঢাকার মতো গাজীপুরে মাটির নিচে ক্যাবল সঞ্চালন লাইনের ব্যবস্থা করলে এই জট থাকবে না। ডেসকো অফিসের টঙ্গী পূর্ব জোনের কর্মকর্তা প্রকোশলী গোলাম কিবরিয়া বলেন, আমাদের খুঁটি ব্যবহার করলে বাৎসরিক ফির মাধ্যমে একটি চুক্তিপত্র করতে হয়, অনেকেই এটা করেন না। এই জঞ্জাল মাঝে মধ্যে আমরা অপসারণ করি, জঞ্জাল রোধে অচিরেই এর অপসারণ করা হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর