মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে খালের বর্জ্য ফের খালে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে খালের বর্জ্য ফের খালে

চট্টগ্রাম নগরের খাল, ড্রেন ও নালা-নর্দমা পরিষ্কারের পর তা সংলগ্ন স্থান-পাড়ে রাখা হয়। কিন্তু অনেক ক্ষেত্রে দীর্ঘদিন পার হওয়ার পরও তা অপসারণ করা হয় না। ফলে যানবাহন কিংবা পথচারীর চলাচলে তা আবারও খাল, নালা-নর্দমায় পড়ে যায়। ফলে যে লক্ষ্যে বর্জ্য অপসারণ করা হয় তা পূরণ হয় না। বরং কিছু দিনের মাথায় তা আবারও নালা-নর্দমায় পড়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি হয়। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের খাল ও নালা-নর্দমা পরিষ্কার করে থাকে। চসিক ২০১৮-১৯ অর্থবছরের নিজস্ব তহবিল থেকে ৯২ লাখ টাকা ব্যয়ে ২৬ কিলোমিটার নালা-নর্দমা থেকে মাটি উত্তোলন ও অপসারণ করে। অভিযোগ রয়েছে, চসিকের পরিচ্ছন্নকর্মীরা নগরের খাল ও নালা-নর্দমার আবর্জনা পরিষ্কার করে তা খালের পাড় বা আশপাশের স্থানে রাখে। এর পর উত্তোলন করা বর্জ্য নিয়ে তাদের আর কোনো খবর থাকে না। দিনের পর দিন এভাবেই পড়ে থাকে। এরই মধ্যে বর্জ্যগুলো বৃষ্টি বা নানাভাবে খাল এবং নালা-নর্দমায় পড়ে। এনিয়ে স্থানীয়রা চসিককে অবহিত করলেও কাজ হয় না।  চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী বলেন, ‘খাল ও নালা-নর্দমার ভেজা ময়লাগুলো পরিষ্কার করে তা সংলগ্ন পাড়েই রাখা হয়। এরপর সেগুলো শুকিয়ে গেলে তা অপসারণ করে। তবে অনেক সময় কর্মী সংকট কিংবা অন্যদিকে ব্যস্ত হয়ে যাওয়ায় বেশি দিন ধরে থেকে যায়। ফলে ক্ষেত্র বিশেষ তা আবারও খাল বা নালায় গিয়ে পড়ে। তবে যত দ্রুত সম্ভব তা অপসারণ করতে বলা হয়েছে।’

খোঁজ নিয়ে জানা যায়, নগরের চাক্তাই খাল, রাজা খাল, মিয়া বিবি খালসহ বিভিন্ন খালের পাড়ে থেকে যায় উত্তোলন করা বর্জ্য। পক্ষান্তরে চকবাজার, ধুনিরপুল, পাথরঘাটা, বাদুড়তলা, বহদ্দারহাট, খতিবের হাট, বিবিরহাট, হালিশহর, নয়া বাজার, বড় পুল, ছোট পুলসহ নগরের বিভিন্ন এলাকার নালা-নর্দমার বর্জ্য তোলার পর তা দিনের পর দিন থেকে যায় বলে স্থানীয় সূত্রে জানা যায়। 

চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, নগরে মোট ১৬১ কিলোমিটার দৈর্ঘ্য ও ৭ দশমিক ২৮ মিটার গড় প্রস্থের খাল আছে ৫৭টি। পাকা নর্দমার মোট দৈর্ঘ্য ৭৩৮ কিলোমিটার ও গড় প্রস্থ ১ দশমিক ১০ মিটার। কাঁচা নর্দমার মোট দৈর্ঘ্য ২৭ কিলোমিটার ও গড় প্রস্থ ১ দশমিক ৪০ মিটার। ১৬৫ কিলোমিটার দৈর্ঘ্য ও ১ দশমিক ৮০ মিটার গড় প্রস্থের ফুটপাথ আছে মোট ১৩৮টি।

সর্বশেষ খবর