মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আবার বেদখল, আবার উচ্ছেদ

কাজী শাহেদ, রাজশাহী

আবার বেদখল, আবার উচ্ছেদ

রাজশাহী সিটি করপোরেশন এলাকায় আবারও বেদখল হতে শুরু করেছে ফুটপাথ। দৃষ্টিনন্দন ফুটপাথ করার জন্য লাগানো হয় টাইলস। রাস্তার পাশের এসব টাইলস একদিকে যেমন নগরীর সৌন্দর্য বাড়ায়, অন্যদিকে পথচারীদের চলাচলকে করে সহজ। কিন্তু ১৫ কোটি টাকার টাইলস লাগানোর পর থেকে অনেক জায়গায় সেগুলো বেদখল হতে শুরু করে।

তবে আবারও উচ্ছেদ অভিযান শুরু করেছে সিটি করপোরেশন।

গত এক সপ্তাহে অভিযান চালিয়ে শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে ফুটপাথ থেকে। সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, ফুটপাত যে উদ্দেশ নিয়ে করা হয়েছে, সেটি অনেক জায়গায় কাজে আসছে না। কিছু মানুষ দখল করে নিয়েছে। নাগরিকদের পক্ষে আমাদের অবস্থান। এ কারণে আবারও উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। এটি চলমান থাকবে। রাজশাহী সিটি করপোরেশনের দেওয়া তথ্য মতে, ২০১২ সাল থেকে টাইলস বসানোর এই কার্যক্রম শুরু হয়। ফুটপাথকে গুরুত্ব দিয়ে সেগুলোতে টাইলস বসানো হয়েছে। সেই ধারাবাহিকতায় প্রায় ১৫ কোটি টাকায় ৩৫ কিলোমিটার ফুটপাথে বসানো হয় টাইলস। কিন্তু কয়েক বছর যেতে না যেতেই নষ্ট হয়ে যাচ্ছে এসব টাইলস। কোথাও কোথাও বেশকিছু টাইলসই নেই। বেরিয়ে এসেছে ধুলাবালি। সরেজমিন ঘুরে দেখা গেছে, রাস্তার পাশে দোকান বসিয়ে ব্যবসা করলেও মালামাল রাখার জায়গা হিসেবে তারা ব্যবহার করছেন ফুটপাথ। আবার কিছু কিছু জায়গায় সরাসরি রাস্তার ওপরেই ভ্রাম্যমাণ দোকান বাসিয়ে ব্যবসা করছেন তারা। নগরীর সাহেববাজারের পুরো এলাকার ফুটপাথই ব্যবহার করছেন ব্যবসায়ীরা। নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ স্থান সাহেববাজার জিরোপয়েন্ট মোড় থেকে শুরু করে নগরীর প্রায় সব ফুটপাথই দখল করে রেখেছেন ব্যবসায়ীরা।

রাজশাহী সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী খোন্দকার খায়রুল বাশার বলেন, ‘এসব ফুটপাথ দখলমুক্ত করতে অনেক আগে থেকেই আমরা চেষ্টা করে আসছি। কয়েকবার আমরা উচ্ছেদও করেছি। তবে তারা আবারও ফিরে এসেছে। এগুলো ঠিক করার জন্য সচেতনতার দরকার, যারা ব্যবসা করছেন তাদের। আমরা চেষ্টা করছি এটি যাতে আবার দৃষ্টিনন্দন হয়।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর