মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

অনলাইনে রসমালাই ব্যবসায় তরুণরা

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

অনলাইনে রসমালাই ব্যবসায় তরুণরা

কুমিল্লার তরুণরা ঝুঁকছে অনলাইন ব্যবসায়। অনলাইনে বিক্রি করছে কুমিল্লার ঐতিহ্যের খাদি, রসমালাই, চিঁড়ার নাড়– ও চাল কুমড়ার মোরব্বাসহ বিভিন্ন পণ্য। তাদের অধিকাংশ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শিক্ষকের ভিক্টোরিয়া ই-কমার্স ফোরাম পেইজে পণ্যের প্রচার করছেন।

বিক্রেতাদের একজন তাজুল ইসলাম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে ¯œাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। কাজ করেছেন বহুজাতিক কোম্পানির উচ্চ বেতনে। শহর ভালো না লাগায় চলে আসেন গ্রামে। লালমাই শিবপুরে এন আমিন এগ্রোফার্ম ও কুমিল্লার চান্দিনা উপজেলার খিরাসার মোহনপুরে রূপসী বাংলা এগ্রোফার্ম নামে দুটি খামার চালু করেছেন। খামারে কোয়েল পালন করা হচ্ছে। খামারের চালায় চাষ করেছেন চাল কুমড়া। সে চাল কুমড়া দিয়ে মোরব্বা তৈরি করেছেন। ফেসবুক পেইজে সুস্বাদু মোরব্বার ছবি দিয়ে অর্ডার নিচ্ছেন। চাহিদা মতো মোরব্বাসহ অন্য পণ্য ক্রেতার হাতে তুলে দিচ্ছেন। তার পণ্যের বিশেষত্ব হচ্ছে, অনলাইনে অর্ডার নিয়ে ভোক্তা পর্যায়ে পণ্য পৌঁছে দেওয়া হয়। যাতে মধ্যস্বত্বের কারণে পণ্য নষ্ট না হয়, কিংবা মূল্য বেড়ে না যায়।

তাজুল ইসলাম বলেন, শ্রমিকদের সঙ্গে তিনি ও তার স্ত্রী নাজমা আক্তার কাজ করেন। তারা নিরাপদ খাদ্য উৎপাদন করেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী কামরুন নাহার মিমি। পল্লীর হাট নামে পেইজের মাধ্যমে খাদি কাপড় বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন। আরেক শিক্ষার্থী রুবেল আহমেদ শুকরিয়া রসমালাই ও রসগোল্লা বিক্রি করেন। আবু রায়হান বিক্রি করেন বাটিকের পোশাক। মহিউদ্দিন আকাশ বিক্রি করেন বিভিন্ন এলাকা থেকে সংগ্রহ করা তাজা ফল। ভিক্টোরিয়া ই-কমার্স ফোরাম পেইজের এডমিন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগের লেকচারার কাজী আপন তিবরানী। তিনি বলেন, করোনায় ঘরে বসে অসহনীয় লাগছিল। আমরা বেতন পাচ্ছি, কিন্তু শিক্ষার্থীদের কোনো আয় নেই। ভাবলাম শিক্ষার্থীদের জন্য কিছু একটা করা যায় কিনা। সেই চিন্তা থেকে ভিক্টোরিয়া ই-কমার্স ফোরাম পেইজ চালু করা। এতে প্রচার করে অনেকে ভালো আয় করছে। এ ছাড়া ১২০০-এর মতো শিক্ষার্থী ব্লক বাটিকের প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। উদ্যোক্তা তৈরির বিষয়েও কাজ করছি। অল্প কিছু দিনে আমাদের পেইজে ৬২ হাজার সদস্য যুক্ত হয়েছেন।

সর্বশেষ খবর