মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

সরকারি জমি রক্ষায় বৃক্ষরোপণ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সরকারি জমি রক্ষায় বৃক্ষরোপণ

বেদখল হওয়া সরকারি জমি অভিযান চালিয়ে উদ্ধার করে প্রশাসন। নিয়মিত তদারকির অভাবে ফের বেদখল হয় জমি। চট্টগ্রামের হাটহাজারী উপজেলা প্রশাসন সরকারি জমি রক্ষায় এবার ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে। স্থানভেদে বৃক্ষরোপণ, পাবলিক টয়লেট নির্মাণ, সড়ক, নালা-নর্দমা সম্প্রসারণ করা হয়েছে। এ উদ্যোগের নানামুখী সুফল পাচ্ছে স্থানীয়রা।

হাটহাজারী উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সড়ক ও জনপথ এবং সরকারি খাস জমি উদ্ধারে গত দুই বছর ধরে নিয়মিত উচ্ছেদ অভিযান হচ্ছে। উদ্ধারকৃত জমি দখলমুক্ত রাখতে রোপণ করা হয়েছে প্রায় ৭ হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা। মনাই ও ত্রিপুরা পাড়ায় লাগানো হয় এক হাজার তালের চারা। নির্মিত হয়েছে ৩টি পাবলিক টয়লেট। সম্প্রসারিত হয়েছে সড়কগুলো।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন বলেন, ‘সরকারি জায়গা উদ্ধারের পর নজরদারির অভাবে তা রক্ষা করা যাচ্ছে না। জায়গা রক্ষণাবেক্ষণে স্থানভেদে বৃক্ষরোপণ, পাবলিক টয়লেট নির্মাণ এবং সড়ক সম্প্রসারণ করা হচ্ছে। এতে পরিবেশ সবুজায়ন, পথচারী ও যাত্রীদের সুবিধা এবং যানজট নিরসনসহ বহুমাত্রিক সুফল আসছে। সবচেয়ে বড় কথা, সরকারি জমি রক্ষা করা যাচ্ছে। সরকারি জমি রক্ষায় এটি উত্তম ব্যবস্থা।’ 

হাটহাজারী উপজেলা বাসস্ট্যান্ডের সরকারি জায়গা দখল করে গড়ে তোলা হয় দোকানসহ নানা স্থাপনা। দোকান ভাড়া দিয়ে একটি চক্র প্রতি মাসে বিপুল টাকা হাতিয়ে নেয়। গত জানুয়ারি এবং আগস্টে কয়েক দফা উচ্ছেদ অভিযান চালিয়ে বাসস্ট্যান্ডের জায়গা দখলমুক্ত করা হয়। সরকারি জায়গাটি দখলমুক্ত রাখতে এখানে নির্মাণ করা হয় তিনটি পাবলিক টয়লেট।

 

সর্বশেষ খবর