মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

অযত্নে বেহাল শহীদ মতিউর পার্ক

শফিকুল ইসলাম সোহাগ

অযত্নে বেহাল শহীদ মতিউর পার্ক

জাফরুল্লাহ মাথায় ব্যান্ডেজ নিয়ে স্ত্রীসহ গুলিস্তানের শহীদ মতিউর রহমান পার্কে তিন দিন ধরে অবস্থান করছেন। দুই দিন আগে রিকশা দুর্ঘটনার শিকার হয়েছেন তিনি। কতদিন এখানে থাকবেন জানেন না। শুধু জাফরুল্লাহ নয় তার মতো আশ্রয়হীন শতের মতো মানুষ পার্কের মাঠে দিনের পর দিন থাকছেন। পার্কের মাঠজুড়ে পলিথিন, কাগজ আর ভাসমান মানুষ গোসলের পর শুকাতে দেওয়া পোশাক। গোটা পার্কজুড়ে যেন ময়লার ভাগাড়। রয়েছে ভিক্ষুক, ভ্রাম্যমাণ বিক্রেতা, নেশাখোর, দেহজীবীদের বিচরণ। এসব কারণে পার্কে বেড়াতে যাওয়ার কোনো পরিবেশ নেই।

গতকাল পার্কে ঘুরে এমন দৃশ্যই দেখা যায়। পার্কের ভিতর শত শত মানুষ ঘুমাচ্ছে। ভিতরে গড়ে তোলা হয়েছে দোকান। পুুকুরে গোসল করছেন ভাসমান মানুষ। পুকুরে ভাসছে আবর্জনা। মহানগর নাট্যমঞ্চের গেটের সামনে নেশা করছে কয়েকজন উঠতি বয়সী ছেলে। নাট্যমঞ্চের সামনে মোজাইক করা সুইমিং পুলেও ভাসছে ময়লা। মাদক কারবারিদের জন্য একটি প্রিয় জায়গায় পরিণত হয়েছে পার্কটি। এমনকি অন্ধকারে সেখানে কোনো নিরাপত্তাকর্মীর দেখাও মেলে না। তবে কয়েকটি জায়গায় ময়লা জমিয়ে  পোড়াতে দেখা গেছে। গুলিস্তানের দোকানদার আলী হোসেন বলেন, নিরাপত্তা শঙ্কায় সন্ধ্যার পর কেউই পার্কের মধ্য দিয়ে চলাচল করেন না। পথচারীরা এ সময়ে পার্কের মাঝের রাস্তাটি এড়িয়ে চলেন। অসামাজিক কার্যকলাপের কারণে মানুষ পার্কে হাঁটতে পারেন না।

পার্কের চারদিকের দেয়াল সরিয়ে দেওয়ায় যে কোনো দিক দিয়ে পার্কে ঢোকা যায়। উন্মুক্ত থাকায় নিরাপত্তা বলতে কিছু নেই। ভিতরের ফুটপাথ অনেক চওড়া। পার্কে রয়েছে ঝাউ, মেহগনি, পাতাবাহার, একাশিয়া, ইউক্যালিপটাস গাছ। আম, জামসহ বিভিন্ন ফল গাছও দেখা যায়। গাছপালা ও বারমুডা প্রজাতির ঘাসের পরিচর্যা বলতে কিছুই নেই।

জানা যায়, গুলিস্তানে শহীদ মতিউর পার্কটি ডিএসসিসির সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ‘জল-সবুজে ঢাকা’ প্রকল্পের মাধ্যমে আধুনিকায়নের উদ্যোগ নেন। পার্ক সংস্কারে খরচ গেছে ৫ কোটি ৬৪ লাখ ২৪ হাজার টাকা। স্থাপন করা হয় বুথ। মাদকাসক্তদের আসরসহ অসামাজিক কার্যকলাপ ঠেকাতে দেওয়া হয় আনসার বাহিনী। পার্কের পুকুরের দৃশ্য উপভোগের জন্য তৈরি হয়েছে বসার একটি মাচা। চারদিকের পাড় বাঁধাই করে ডিএসসিসি। ভাসমান মানুষের গোসলের জন্য নির্মাণ হয় একটি ঘাট। পার্কে বিভিন্ন রঙের বাতিও যুক্ত করা হয়। বঙ্গভবন সংলগ্ন এলাকায় গড়ে তোলা হয়েছে জিমনেসিয়াম। এগুলোর কোনো কিছুই আর তেমন ব্যবহারের উপযোগী নেই। উল্লেখ্য, ১৯৬৯ সালে পাকিস্তানের সামরিক জান্তা আইউব খানবিরোধী আন্দোলনে নিহত মতিউরের নামে গুলিস্তান এই পার্কের নাম রাখা হয়েছিল।

সর্বশেষ খবর