মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এবং চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালে প্রতিদিনই গড়ে অন্তত বহির্বিভাগে দুই শতাধিক ক্যান্সার আক্রান্ত রোগী সেবা নেয়। কিন্তু এর বাইরে অনেক রোগী অন্তর্বিভাগে শয্যা না পেয়ে এবং বহির্বিভাগে সুযোগ না পেয়ে চিকিৎসা বঞ্চিত হচ্ছে। তাছাড়া বর্তমানে চট্টগ্রামে নেই কোনো ক্যান্সার গবেষণা কেন্দ্র। ক্যান্সার চিকিৎসায় এমন সংকটে চট্টগ্রাম মা-শিশু হাসপাতালে ‘সিএমওএসএইচ ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউট’ নামে বিশ্বমানের একটি ক্যান্সার চিকিৎসা ও গবেষণা প্রতিষ্ঠান নির্মাণের উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে প্রস্তুতি শেষ হয়েছে। এখন অপেক্ষা ভিত্তিপ্রস্তর স্থাপনের। তবে হাসপাতাল বাস্তবায়ন কমিটি প্রধানমন্ত্রীর মাধ্যমে ভিত্তিপ্রস্তর স্থাপনের আবেদন করেছে। প্রধানমন্ত্রী সময় দিলে এটির ভিত্তিপ্রস্তর করা হবে। 

মা ও শিশু হাসপাতাল ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান নির্মাণে দেওয়া হয়েছে সরকারি ১০ কাঠা জায়গা। অনুমোদন দিয়েছে পারমাণবিক শক্তি কমিশন এবং পরিবেশ অধিদফতর। ১০তলা প্রস্তাবিত ভবনের নকশার অনুমোদন দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। দেশের শীর্ষ স্থানীয় ক্যান্সার বিশেষজ্ঞদের পরামর্শ মতে চুক্তি করা হয়েছে প্রায় ৩০ কোটি টাকা মূল্যের রেডিওথেরাপি মেশিনের। 

ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো. রেজাউল করিম আজাদ বলেন, চট্টগ্রামে একটি বিশ্বমানের ক্যান্সার চিকিৎসা ও গবেষণা ইনস্টিটিউট নির্মাণে ২০১৫ সালে উদ্যোগ নেওয়া হয়। প্রয়োজনীয় জায়গা, রেডিওথেরাপি মেশিন ক্রয় চুক্তি, ভবনের নকশার অনুমোদন পাওয়া গেছে। এখন চট্টগ্রামবাসীর দাবি, আন্তর্জাতিক মানের এ ক্যান্সার চিকিৎসা ও গবেষণা ইনস্টিটিউটটির ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর হাতেই হোক।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি (ভারপ্রাপ্ত) এস এম মোরশেদ হোসেন বলেন, ১২০ কোটি টাকা ব্যয়ে ১০তলার ৫৫ হাজার বর্গফুটের আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউট নির্মাণে প্রাথমিক প্রক্রিয়া শেষ। বৃহত্তর চট্টগ্রামের এটিই হবে জনগণের টাকায় জনগণের চিকিৎসার বৃহত্তম কেন্দ্র। শিশু হাসপাতালের আজীবন সদস্য ফোরামের সদস্য সচিব ম. মাহমুদুর রহমান শাওন বলেন, প্রধানমন্ত্রী ২০১৩ সালে নবনির্মিত ১৪তলা ভবনটির ভিত্তিপ্রস্তর করেছিলেন। হাসপাতালের ১০ হাজার আজীবন সদস্যের প্রাণের দাবি, ক্যান্সার হাসপাতালটিরও ভিত্তিপ্রস্তর স্থাপন যেন প্রধানমন্ত্রী করেন।

সর্বশেষ খবর