মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরীর ৩৮টি গুরুত্বপূর্ণ স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণের প্রস্তাব দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ে। তবে দুই বছর আগে প্রস্তাবনার চিঠি দেওয়া হলেও প্রস্তাবটি এখনো আলোর মুখ দেখেনি। ফলে নগরের ব্যস্ত ও গুরুত্বপূর্ণ সড়ক এবং মোড়গুলোয় ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন শিক্ষার্থী, চাকরিজীবীসহ পথচারী। যার দরুন ঘটে চলেছে প্রাণহানির মতো ঘটনা। 

জানা যায়, নগরীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ৩৮টি মোড়-স্থানে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য চসিক মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়। গুরুত্বপূর্ণ মোড়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ষোলশহর ২ নম্বর গেট মোড়, জিইসি মোড়, ওয়াসার মোড়, ইস্পাহানি মোড়, টাইগারপাস, দেওয়ানহাট, চৌমুহনী, বাদামতলী মোড় ও নিউমার্কেট মোড়। তাছাড়া চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) নগরীর নয়টি স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণে চিঠি দিয়েছিল। ‘নিরাপদ সড়ক চাই’ চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি এস এম আবু তৈয়ব বলেন, ‘নিরাপদ সড়ক প্রতিষ্ঠা এবং সুশৃঙ্খলভাবে সড়ক পারাপারে ফুটওভার ব্রিজ অত্যন্ত জরুরি। শুনেছি, চসিক নগরে কিছু ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছিল। এ উদ্যোগকে স্বাগত জানাই। আমরা চাই, দ্রুত তা বাস্তবায়ন হোক। তাছাড়া চসিক যদি কোনো শিল্পপ্রতিষ্ঠানের মাধ্যমে নির্মাণ করতে চায়, তাহলে সেখানেও আমরা সহযোগিতা করব।’ 

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ বলেন, ‘যানজট ও দুর্ঘটনা রোধে নগরীর ৩৮টি গুরুত্বপূর্ণ স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণে একটি প্রস্তাব মন্ত্রাণালয়ে দেওয়া হয়। এটি বর্তমানে প্রি-একনেক পর্যায়ে আছে। এরপর একনেক থেকে চূড়ান্ত অনুমোদন হলে প্রস্তাবটি বাস্তবায়ন করা শুরু হবে।’ সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, ‘ফুটওভার ব্রিজ নির্মাণে সিএমপি সিডিএকে চিঠি দিয়েছে। আবার চসিকও ফুটওভার ব্রিজ নির্মাণ করবে। এ ব্যাপারে চসিকের সঙ্গে মিটিং হয়েছে। তাই দুই সংস্থা মিলে সমন্বয় করে ফুটওভার ব্রিজ নির্মাণ করবে। তবে সিডিএ প্রাথমিকভাবে ইপিজেড ও আগ্রাবাদ এলাকায় দুটি ফুটওভার ব্রিজ নির্মাণ করবে।’

জানা যায়, নগরে বর্তমানে ছয়টি ফুটওভার ব্রিজ আছে। কিন্তু নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে ফুটওভার ব্রিজ না থাকায় পথচারী ও শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করতে হয়। তাছাড়া ঝুঁকি ছাড়াও যত্রতত্র রাস্তা পারাপারের কারণে সৃষ্টি হয় যানজটের। তাই যানজট  নিরসন, সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনা এবং নিরাপদ সড়ক পারাপারে ফুটওভার ব্রিজ নির্মাণ জরুরি। 

সড়ক বিশেষজ্ঞরা মনে করেন, পথচারীদের সড়ক দিয়ে রাস্তা পারাপারের কারণে যানবাহনের গতিসীমা ঘণ্টায় ২০-২৫ কিলোমিটার নামিয়ে আনতে হয়। যেখানে রাস্তায় লোকজন না থাকলে ঘণ্টায় প্রায় ৫০-৬০ কিলোমিটার বেগে যানবাহন চলতে পারে। পথচারীরা রাস্তায় না নেমে ফুটওভার ব্রিজ ও ফুটপাথ ব্যবহার করলে গুরুত্বপূর্ণ মোড়ে একই সময়ে কমপক্ষে দ্বিগুণসংখ্যক গাড়ি পারাপার হবে। ফলে নগরীর যানজট নিয়ন্ত্রণ সম্ভব হবে।

সর্বশেষ খবর