মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সড়ক ফুটপাথে অবৈধ বাণিজ্য

সামছুজ্জামান শাহীন, খুলনা

সড়ক ফুটপাথে অবৈধ বাণিজ্য

খুলনা মহানগরীর বিভিন্ন সড়ক ও ফুটপাথ দখল করে ইট-বালুর অবৈধ ব্যবসা চলছে। কয়েকটি স্থানে ফুটপাথের ওপর স্থায়ী অবকাঠামো তৈরি করে দখল নেওয়া হয়েছে। সড়কের পাশে দিনের পর দিন নির্মাণ সামগ্রী রাখায় চলাচলে বিঘ্ন ঘটছে। চরমে উঠেছে নাগরিক ভোগান্তি। তবে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালানোর কথা জানিয়েছে সিটি করপোরেশন। একই সঙ্গে সৌন্দর্য বর্ধন ও যানজট, দুর্ঘটনা এড়াতে নগরীর ২২টি গুরুত্বপূর্ণ মোড় চিহ্নিত করে সংস্কারের পরিকল্পনা নেওয়া হয়েছে।

করোনাকালে প্রশাসনিক শিথিলতার সুযোগে বিভিন্ন সড়ক ফুটপাথে মাথাচাড়া দিয়েছে অবৈধ দখলদাররা। নগরীর মসজিদ সরণি, সোনাডাঙ্গা বাস টার্মিনাল এলাকা, সোনাডাঙ্গা আবাসিক এলাকা প্রথম ফেজ, এম এ বারী সড়ক, শামসুর রহমান রোড, পিটিআই মোড়, শেরেবাংলা রোডে সড়ক ফুটপাথ দখলের ঘটনা ঘটেছে। এর মধ্যে আউটার বাইপাস এম এ বারী সড়কের দুই পাশ দখল করে চলছে ইট-খোয়া, বালু, বাঁশের ব্যবসা। রূপসা ট্রাফিক মোড় থেকে কলেজিয়েট গার্লস স্কুল পর্যন্ত ফুটপাথ দখল করেছে কাঠের আসবাবপত্রের দোকানিরা। ময়লাপোতা মোড় থেকে গল্লামারী পর্যন্ত সড়কের পাশে লেপতোশক, খাবার ভাঙাড়ির দোকানের দখলে। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ্জামান বলেন, সড়ক ফুটপাথ অবৈধ দখলে সৌন্দর্য হারিয়েছে নগরী। এখন ভোগান্তি তৈরি হয়েছে। ফুটপাথ দিয়ে হাঁটার উপায় নেই।

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, করোনার সময় কয়েকমাসে অভিযান না থাকায় অবৈধ দখল বেড়েছে। তবে দখলমুক্ত রাখতে শুরু হয়েছে উচ্ছেদ অভিযান। কেসিসির এস্টেট অফিসার মো. নুরুজ্জামান তালুকদার জানান, নগরীর মজিদ সরণি, পিসি রায় রোড, ক্লে রোড ও ডেল্টা ঘাট এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। অন্যদিকে সৌন্দর্য বর্ধন ও যানজট দুর্ঘটনা এড়াতে বঙ্গবন্ধু চত্বর, সোনাডাঙ্গা থানা মোড়, মেডিকেল কলেজের সামনে, বয়রা বাজার, বয়রা মহিলা কলেজ মোড়, শিববাড়ি, বৈকালি, গোয়ালখালি, নতুন রাস্তা, দৌলতপুর বাজার মোড়, রয়েল, পিটিআই, টুটপাড়া কবরখানা, শান্তিধাম, পাওয়ার হাউস এবং রেলস্টেশন মোড়, গল্লামারী, নিরালা মোড়, নুর অপটিক্যাল মোড়, কেসিসি সুপার মার্কেট মোড়, খালিশপুর মহসিন মোড়, সদর থানা এবং হাজী মহসিন মোড় সংস্কার করবে সিটি করপোরেশন।

এ জন্য প্রায় ১০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, যারা অবৈধ জায়গা দখল করে রেখেছেন তারা অতিসত্বর ছেড়ে দেবেন। ফুটপাথ জনগণের চলাচলের জন্য, হকারের জন্য নয়।

সর্বশেষ খবর