মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

দেড় হাজার কোটি টাকার উন্নয়ন ময়মনসিংহে

সৈয়দ নোমান, ময়মনসিংহ

দেড় হাজার কোটি টাকার উন্নয়ন ময়মনসিংহে

সুস্থ, সচল, আধুনিক ও গতিশীল ময়মনসিংহ নগরী গড়ে তোলার প্রত্যয় নিয়ে দেশের দ্বাদশ সিটি করপোরেশনে কাজ শুরু করেছিলেন মেয়র ইকরামুল হক টিটু। সেই স্বপ্নপূরণের পথে এক ধাপ এগিয়ে গেলেন তিনি। গত ৮ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিকসেবা উন্নতকরণ’ প্রকল্পের ১ হাজার ৫৭৫ কোটি ৬ লাখ টাকার নতুন অনুমোদন দিয়েছে সরকার।

এ উদ্যোগের মাধ্যমে সিটি করপোরেশনের জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এতে করে স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব নগরী পেতে যাচ্ছে ময়মনসিংহ। এরই সঙ্গে সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন করার মাধ্যমে যানজট কমিয়ে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে। নর্দমা সংস্কার, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাকেও ঢেলে সাজানো হবে বলে সিটি কর্তৃপক্ষ জানিয়েছে।

স্থানীয় সরকার এর আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করবে ময়মনসিংহ সিটি করপোরেশন। সূত্র জানায়, সিটি করপোরেশন প্রতিষ্ঠার আগে ময়মনসিংহ পৌরসভার আয়তন ছিল ২১ দশমিক ৭৩ বর্গকিলোমিটার এবং ওয়ার্ড ছিল ২১টি, জনসংখ্যা ছিল প্রায় ৪ লাখ। ২০১৮ সালের ১৪ অক্টোবর সিটি করপোরেশন প্রতিষ্ঠা হয়। ফলে আয়তন বেড়ে দাঁড়ায় ৯০ দশমিক ১৭ বর্গকিলোমিটারে, যা পূর্বের আয়তনের চার গুণ। বর্তমানে ওয়ার্ড সংখ্যা ৩৩টি এবং জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৮ লাখ। যার ফলে অবকাঠামো উন্নয়ন ও জনগণের সেবার চাহিদা অনেক বেড়েছে এই সিটিতে। নগরীর সম্প্রসারিত অংশে নতুন সড়ক ও ড্রেন নির্মাণ, বেহাল সড়ক সংস্কার ও পুনর্নির্মাণ হবে। তাছাড়াও ব্রিজ, কালভার্ট ও ফুট ওভারব্রিজ নির্মাণ প্রয়োজন।

এসব চাহিদা পূরণের জন্য ৪৭৫ কিমি সড়ক নির্মাণ, ৩৪৫ কিমি ড্রেন নির্মাণ ও ১৬ কিলোমিটার ফুটপাথ নির্মাণ করা হবে। প্রকল্পের আওতায় আরও রয়েছে ৩৮ কিমি রিটেইনিং ওয়াল ও ১ দশমিক ১০ কিমি রোড ডিভাইডার নির্মাণ, ৩টি ব্রিজ, ১৩টি কালভার্ট ও ৬টি ফুট ওভারব্রিজ নির্মাণ, এ ছাড়া ২টি ওয়াটার ব্রাউজার, ২টি মিনি এস্কেভেটর, ১টি এস্কেভেটর, ১টি অটোমেটিক পটহোলস রিপেয়ার মেশিন, ২টি রেডি মিক্স কংক্রিট ক্যারিয়ার, ১টি চেইন ডোজার, ২টি ডাম্প ট্রাক এবং ১ সেট অটোমেটিক ভেহিকল ওয়াশ মেশিনসহ আরও নানান কাজে ১৫৭৫ কোটি টাকা বাজেটের একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। প্রকল্প অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে মেয়র ইকরামুল হক টিটু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী ময়মনসিংহকে একটি আধুনিক নগরীতে রূপান্তর করা হবে।

সর্বশেষ খবর