মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ম্যানহোল যেন গতিরোধক

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ম্যানহোল যেন গতিরোধক

চট্টগ্রাম মহানগরের প্রবর্তক মোড়। এ মোড়েই উঁচু-নিচুভাবে রয়েছে কয়েকটি ম্যানহোলের ঢাকনা। মোড়ের পশ্চিম পার্শ্বে একটি ঢাকনায় ধাক্কা খায় একটি সিএনজিচালিত অটোরিকশা। মুহূর্তেই যাত্রীসহ হেলে যায় অটোরিকশাটি। তবে চালকের সতর্কতায় রক্ষা পান যাত্রীরা।

এভাবে নগরের বিভিন্ন সড়কে সড়কে দেখা যাচ্ছে ম্যানহোলের ঝুঁকিপূর্ণ ঢাকনা। সড়ক থেকে এসব ঢাকনা অপেক্ষাকৃত একটু উঁচু। ফলে সড়কে চলাচল করার সময় ছোট যানবাহন এবং পথচারীদের ম্যানহোলের ঝুঁকিপূর্ণ ঢাকনায় হোঁচট খেতে হচ্ছে। প্রতিটি ম্যানহোল সড়ক থেকে ৩ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত উঁচু। চলাচলের সময় গাড়ির চালক একটু অসতর্ক ও বেখেয়ালি হলেই মারাত্মক দুর্ঘটনার শঙ্কা রয়েছে। চট্টগ্রাম ওয়াসা নগরীতে নতুন করে পাইপ লাইনের কাজ করার পর প্রায় এলাকার রাস্তায় উঁচু করে ম্যানহোলগুলোর ঢাকনা লাগানো হয়েছে। নগরবাসীর অভিযোগ, নগরের ম্যানহোলগুলো স্থাপন করার সময় সড়কের সঙ্গে সমান করে বা অপেক্ষাকৃত কম উঁচু করে স্থাপন করলে এগুলো বিপজ্জনক হতো না। একটু সতর্কতার সঙ্গে কাজটি সম্পন্ন করলে পথচারী যানবাহন বিপদের মুখোমুখি হতো না। এখন যানবাহন ও পথচারীদের ঝুঁকিতে ফেলছে এই ম্যানহোল। চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, ম্যানহোলগুলোর ব্যাপারে চট্টগ্রাম সিটি করপোরেশনের সঙ্গে কথা বলেছি। সিটি করপোরেশন বলেছে, আগামীতে রাস্তাগুলো আরও উঁচু করা হবে। সিটি করপোরেশন যদি রাস্তা উঁচু করে তাহলে তো ম্যানহোলের সমান হয়ে যাবে। তখন দুর্ঘটনার কোনো সম্ভাবনা থাকবে না। এখন যদি ম্যানহোলগুলোর মুখ নিচু করে রাখা হয়, পরবর্তীতে সিটি করপোরেশন রাস্তা উঁচু করলে ম্যানহোলগুলো নিচে পড়ে যাবে। এ কারণে এখন ম্যানহোলগুলো তোলা হচ্ছে না।’

সরেজমিন ঘুরে দেখা যায়, নগরের অনেক সড়কে আছে এসব ঝুঁকিপূর্ণ ম্যানহোল ঢাকনা। নগরীর সার্সন রোড, বহদ্দার হাট মোড়, পাথরঘাটা, জামালখান, লাভ লেইন, মোমিন রোড, চকবাজার, সদরঘাট, সিআরবি-টাইগারপাস মুখ, সিঅ্যান্ডবি, আরকান সড়ক, চেরাগি পাহাড় মোড়, কাজীর দেউড়ি মোড়, প্রবর্তক মোড়, আগ্রাবাদ বাদামতলী মোড়, চৌমুহনীসহ বিভিন্ন সড়কে এসব ম্যানহোল দেখা যায়। সড়কের মাঝখানে ম্যানহোলগুলোর অবস্থান হওয়ায় এগুলো যেন সড়কের গতিরোধক হয়ে উঠেছে। সড়ক থেকে উঁচু হওয়ায় থেমে যাচ্ছে গাড়ি। রাতের বেলায় ঘটছে দুর্ঘটনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর