মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বিকেএসপি হচ্ছে রাজশাহীতে

কাজী শাহেদ, রাজশাহী

বিকেএসপি হচ্ছে রাজশাহীতে

পেশাদার খেলোয়াড় তৈরি করতে এবার রাজশাহীতে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) গড়ে উঠছে। ইতিমধ্যে জায়গা পছন্দ করা হয়েছে। সেটি আছে অধিগ্রহণ পর্যায়ে। সম্প্রতি রাজশাহী মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে মেয়েদের ক্রিকেট, ফুটবল, হকি ও আর্চারি বিষয়ে বাছাই শেষ করল বিকেএসপি। সেখানেই রাজশাহীর খেলাপ্রেমিদের আশার কথা জানালেন বিকেএসপির কর্মকর্তারা।

বিকেএসপি উপ-পরিচালক উজ্জ্বল চক্রবর্তী জানান, প্রধানমন্ত্রী ক্রীড়াপ্রেমি। তিনি খেলাধুলা পছন্দ করেন। রাজশাহীবাসীর জন্য সুখবরটি হলো- বিকেএসপির জন্য জমি দেখা হয়েছে। বর্তমানে অধিগ্রহণের পর্যায়ে আছে। রাজশাহীর সিটি হাটের পাশে অবায়ের মোড় এলাকায় জমি দেখা হয়েছে। বিকেএসপির কর্মকর্তাদের পছন্দ হয়েছে। এখন জমি অধিগ্রহণের কাজ চূড়ান্ত পর্যায়ে আছে।

জানা গেছে, বিকেএসপিতে সাধারণ শিক্ষার পাশাপাশি ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার, কারাতে, বক্সিং, জুডো, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং ও টেবিল টেনিসসহ ১৭টি খেলায় আধুনিক প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা থাকবে। বিকেএসপিতে দেশি কোচের পাশাপাশি বিদেশি কোচ দিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

বিকেএসপির প্রশিক্ষণ পরিচালক কর্নেল একেএম মাজহারুল হক জানান, ২০১৫ সালের দিকে রাজশাহীতে বিকেএসপি স্থাপনের বিষয়টি একনেকে অনুমোদন পায়। এরপর জমি দেখা শুরু হয়। এখন জমি অধিগ্রহণের অপেক্ষায় আছে। আশা করছি ২০২১ সালের জুনে কাজ শুরু হতে পারে।

বিকেএসপির চিফ কোচ ক্রিকেট মন্টু দত্ত জানান, ১০ বছরের বেশি সময় ধরে রাজশাহীতে বিকেএসপি আঞ্চলিক কার্যালয়ের বিষয়ে কথা চলছে। তার অংশ হিসেবে অনেক অগগ্রতি হয়েছে। জমি অধিগ্রহণ ছাড়া প্রশাসনিক কাজ সম্পন্ন হয়েছে। এখন প্রধানমন্ত্রী ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে।

মন্টু দত্ত আরও জানান, প্রথম পর্যায়ে কাটাখালীর কাপাশিয়া মোজায় বাংলা-ট্রাকের পাশে একটি জায়গা দেখা হয়েছিল। সেটি ফসলি জমি হওয়া ছাড়াও বিভিন্ন সমস্যায় অধিগ্রহণের সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। বর্তমানে রাজশাহীর সিটি হাটের পাশে অবায়ের মোড় এলাকায় জমি দেখা হয়েছে। বিকেএসপির কর্মকর্তাদের পছন্দ হয়েছে। এখন জমি অধিগ্রহণের কাজ চূড়ান্ত পর্যায়ে আছে।

নাটোর থেকে আসা টিপু সুলতান জানান, মেয়ে ফারজানা হকি খেলা পছন্দ করে। খেলেও মোটামোটি। নাটোরে অনুশীলন করত। খবর পেয়ে রাজশাহীতে নিয়ে এসেছেন বিকেএসপির জন্য। তিনি বলেন, রাজশাহী বিভাগীয় শহর। সব বিভাগে বিকেএসপি থাকলেও রাজশাহীতে নেই। বিভাগীয় শহরে বিকেএসপি থাকলে জেলা শহরের ছেলে-মেয়েদের খেলায় আগ্রহ বাড়বে। বিকেএসপিতে ভর্তির জন্য খেলোয়াড়দের অন্য বিভাগে যেতে হবে না।

রাজশাহীর ক্রীড়াবিদ ও বিকেএসপির টেনিস কোচ জাকির হোসেন জানান, বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল রাশীদুল হাসানের তত্ত্বাবধানে কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। রাজশাহীতে অনেক সম্ভাবনাময় খেলোয়াড় আছে বিকেএসপি হলে তারা সুযোগ পাবে।

 

সর্বশেষ খবর