মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

তবুও বন্ধ হয়নি উত্তরার খোঁড়াখুঁড়ি

সড়ক খনন নীতিমালা অনুযায়ী, কোনো সড়কের পুরোটা একসঙ্গে খোঁড়া যাবে না। মাসের পর মাস একটানা কোনো সড়ক খোঁড়া যাবে না

তবুও বন্ধ হয়নি উত্তরার খোঁড়াখুঁড়ি

বিনা অনুমতিতে রাস্তা খোঁড়ার কারণে ঢাকা ওয়াসার বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি) করেও খোঁড়াখুঁড়ি বন্ধ করতে পারেনি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শনিবার ডিএনসিসির অঞ্চল-১ এর সহকারী প্রকৌশলী মো. সোলায়মান কবীর উত্তরা পশ্চিম থানায় এই জিডি করেন। ৫ মাস আগে সংস্কার করা উত্তরা ৭ নম্বর সেক্টরের রাস্তা বিনা অনুমতিতে খুঁড়ে ফেলে ঢাকা ওয়াসা নিয়োজিত ঠিকাদার। এর বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় এই সাধারণ ডায়েরি (জিডি) করে ডিএনসিসি। জিডিতে বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৭ নম্বর সেক্টরের ৯/বি, ১৩ ও ৩৪ নম্বর বাসায় সামনের রাস্তায় ওয়াসার নিয়োজিত ঠিকাদার ‘চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’ বিনা অনুমতিতে রাস্তা খনন করে ভূ-গর্ভস্থ পানির লাইন স্থাপন কাজ করছে। এতে নগর কর্তৃপক্ষ রাজস্ব আয় থেকে বঞ্চিত হওয়াসহ জনসাধারণ ও যানবাহন চলাচলের সমস্যা সৃষ্টি হচ্ছে।

উল্লেখ্য, সিটি করপোরেশন এলাকায় সড়ক খোঁড়াখুঁড়ির কারণে জনগণের ভোগান্তি কমাতে ‘ঢাকা মহানগরীর সড়ক খনন নীতিমালা-২০১৯’ করা হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশন ছাড়াও ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস, ডিপিডিসি, ডেসকো, বিটিসিএলের মতামত ও সুপারিশ নিয়ে নীতিমালাটি চূড়ান্ত করা হয়।

 

সড়ক খনন নীতিমালা অনুযায়ী, কোনো সড়কের পুরোটা একসঙ্গে খোঁড়া যাবে না। মাসের পর মাস একটানা কোনো সড়ক খোঁড়া যাবে না। ১৫ দিনকে কয়েকটি ভাগে ভাগ করে কাজ করতে হবে। তবে বিশেষ ক্ষেত্রে ৩০ দিনের খনন কাজের জন্য অনুমতি দেওয়া হবে। বিভিন্ন সংস্থা থেকে নিয়োজিত ঠিকাদারদের চুক্তিতে নীতিমালার সব শর্ত  মেনে চলার বাধ্যবাধকতা যুক্ত থাকবে। নীতিমালার কোনো শর্তের ব্যত্যয় হলে ঠিকাদারকে জরিমানা বা শাস্তি দেওয়া হবে।

রাজধানীর উত্তরার বিভিন্ন সেক্টরের রাস্তাগুলো সংস্কার করা হয়েছে বেশিদিন হয়নি। সংস্কারের পর যানবাহন ও সাধারণ নাগরিকদের চলাচলে অনেকটা স্বাচ্ছন্দ্য এসেছে। কিন্তু সেই সংস্কার করা রাস্তাগুলো আবার কেটে একাকার করে দিয়েছে ঢাকা  ওয়াসা। গতকাল সোমবারও ওয়াসার ঠিকাদারদের রাস্তা খুঁড়তে দেখা যায়। উত্তরা তিন নম্বর সেক্টরের উত্তরার ডাকঘর সংলগ্ন রাস্তা থেকে গতকাল খনন করা রাস্তার ছবি পাঠিয়েছেন অভিনেতা ও চিত্রপরিচালক মাসুদ মহিউদ্দীন।

সর্বশেষ খবর