মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ফুটপাথ দখলে নগরীতে যানজট বাড়ছে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ফুটপাথ দখলে নগরীতে যানজট বাড়ছে

ফুটপাথ দখলে কুমিল্লা নগরীর যানজট দিন দিন বাড়ছে। যুগের পর যুগ এখানে নগরবাসী যানজটের দুর্ভোগে অতিষ্ঠ হলেও স্থায়ী কোনো সমাধান হয়নি। দিনের পাশাপাশি রাতেও নগরীর কান্দিরপাড়, নিউমার্কেট, মনোহরপুর, চকবাজার, রাজগঞ্জ ও শাসনগাছায় যানজট লাগছে।

সূত্রমতে, কান্দিরপাড়, মনোহরপুর, টমছমব্রিজ, রাজগঞ্জ, শাসনগাছার ফুটপাথ দখল হয়ে গেছে। এতে ওই এলাকায় প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকে। যানজটের দুর্ভোগের ভয়ে অনেকে নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ে আসতে চান না। এ জন্য হকারদের ফুটপাথ দখল, যত্রতত্র রিকশা, ব্যাটারিচালিত ও সিএনজিচালিত অটো রিকশার স্ট্যান্ডকে দায়ী করা হচ্ছে। কয়েকটি মার্কেটের বেইজমেন্টে গাড়ি পার্কিং না করে সেখানে স্টোর ও দোকান ভাড়া দেওয়া হয়েছে।  মার্কেটের সামনে গাড়ি রাখায় যানজট সৃষ্টি হচ্ছে। কোথাও পার্কিংয়ে বেশি ফি রাখায় সড়কেই গাড়ি রাখা হচ্ছে। এ ছাড়া লাকসাম রোডের সিএনজি অটো রিকশার স্ট্যান্ড, টাউন হলের সামনে ফুটপাথে হকার মার্কেট ও ভ্রাম্যমাণ ভ্যান রিকশার হকারের কারণেও যানজট সৃষ্টি হচ্ছে। অনেক স্থানে শুধু ফুটপাথ নয় সড়কও দখল করে ব্যবসা করা হচ্ছে। এই দৃশ্য বেশি চোখে পড়ে রানীর বাজার সড়কের মুখে, মনোহরপুরের সাত্তার খান ও খন্দকার হক টাওয়ার এলাকায়।

কুমিল্লার প্রবীণ খাদি ব্যবসায়ী প্রদীপ কুমার রাহা কান্তি বলেন, নগরীর ফুটপাথ দখল মুক্ত করতে হবে। এতে পথচারী ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া কুমিল্লা নগরী জুড়ে সিএনজি অটো রিকশার স্ট্যান্ড গড়ে উঠেছে। এগুলোকে নির্দিষ্ট স্ট্যান্ডে নেওয়া উচিত। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন, নগরীর যানজট নিরসনে একটি সুষ্ঠু পরিকল্পনা প্রয়োজন। অনেক স্থানে রাস্তার ওপরে দোকান ও মার্কেট গড়ে উঠেছে, সরু রাস্তার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনে ফুটপাথের হকার মার্কেট উচ্ছেদ এবং কিছু লিংক রোড চালু করা প্রয়োজন।

ব্যবসায়ী নেতা শাহ মোহাম্মদ আলমগীর খান বলেন, যানজটের কারণে বাইরের লোকজন নগরীতে আসতে চায় না। সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনের সমন্বয়ের মাধ্যমে যানজট নিয়ন্ত্রণ করতে হবে। কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো. এমদাদুল হক বলেন, ফুটপাথ দখল মুক্ত করতে সবার অংশ গ্রহণ প্রয়োজন। লাকসাম রোডে ইজি টপটেনসহ বিভিন্ন ব্র্যান্ডের শো-রুম গড়ে উঠেছে। তাদের পার্কিং ব্যবস্থা নেই। ক্রেতারা তাদের গাড়ি রাস্তায় রাখছে। সবার সচেতনতা প্রয়োজন। ট্রাফিক পুলিশ একা কিছু করতে পারবে না।

 

সর্বশেষ খবর