মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

নামেই মশক নিধন কার্যক্রম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

নামেই মশক নিধন কার্যক্রম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মুজিববর্ষকে সামনে রেখে মশকনিধন মহাপরিকল্পনার কথা ঘোষণা করেছে। প্রতিটি ওয়ার্ডকে চার ভাগ করে সড়ক, ফুটপাথ, গলি, উপগলি, নালা-নর্দমা পরিষ্কার ও মশকনিধনের কথা ছিল। কিন্তু এসব পরিকল্পনার দৃশ্যমান বাস্তবায়ন দেখা যাচ্ছে না। তা ছাড়া স্প্রে মেশিন দিয়ে অ্যাডাল্টিসাইড (পূর্ণাঙ্গ মশার ধ্বংসকারী) ও লার্ভিসাইডের (লার্ভা ধ্বংসকারী) ওষুধ নিয়মিত ছিটানোর কথা থাকলেও তা করা হচ্ছে না। ফলে নালা-নর্দমা ও ড্রেন অপরিষ্কার থেকে যাচ্ছে। নগরবাসীও অতিষ্ঠ মশার অত্যাচারে। গত ৬ আগস্ট খোরশেদ আলম সুজন চসিক প্রশাসকের দায়িত্ব নেন। প্রায়ই নালা-নর্দমা পরিষ্কারে ঝটিকা অভিযানে বের হন তিনি। এর মধ্যে ফরিদারপাড়া, পশ্চিম বাকলিয়া, মহেশখালী, দেওয়ান বাজার, সিঅ্যান্ডবি কলোনি, দিদার মার্কেটসহ বিভিন্ন ওয়ার্ডে ঝটিকা পরিদর্শনে গিয়ে রাস্তাঘাট-নালা নর্দমার আবর্জনা দেখে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় স্থানীয়রা প্রশাসককে অভিযোগ দেন, ওই এলাকায় পরিচ্ছন্নতাকর্মীরা নিয়মিত ঝাড়ু দেন না এবং নালা-নর্দমা পরিষ্কার করেন না।     

নগরবাসীর অভিযোগ, চসিক বিভিন্ন সময় ঢাকঢোল পিটিয়ে মশকনিধন কার্যক্রম শুরু করে। কিন্তু শুরু না হতেই শেষ হয়ে যায়। ফলে সুফল মিলে না। বর্তমান প্রশাসক ঝটিকা পরিদর্শনে বের হলে তাৎক্ষণিক কিছুটা তৎপরতা দেখা যায়। এরপর সবই আগের মতো। পরিচ্ছন্নতাকর্মীরা লোকদেখানো কাজ করে। চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, মশকনিধন এবং নালা-নর্দমা পরিষ্কার নিয়মিত কাজ। পরিচ্ছন্নতাকর্মীদের নিয়মিতই তাগাদা দেওয়া হয়। কিন্তু অনেক সময় দায়িত্বে অবহেলার কারণে যথাযথ পরিষ্কার কাজ হচ্ছে না বলেও অভিযোগ আমার কাছে আসে। আমি একাধিকবার সরেজমিন পরিদর্শন করে নালা-নর্দমা পরিষ্কার না করার চিত্র দেখেছি। বিষয়টি দুঃখজনক।  তিনি বলেন, চসিকের সঙ্গে সঙ্গে প্রত্যেক ওয়ার্ডের বাসিন্দাদের নিজ এলাকা ও বাসস্থানের আশপাশ পরিষ্কার রাখতে হবে। পরিচ্ছন্নতা কাজে কেবল চসিকের ওপর নির্ভর করলে হবে না।  

চসিকের পরিচ্ছন্নতা বিভাগ সূত্র জানায়, বর্তমানে চসিকে স্প্রে ম্যান আছে ১৮০ জন, হ্যান্ড মেশিন আছে ২২০টি, প্রতিটি ওয়ার্ডে আছে দুটি করে ফগার মেশিন। এ ছাড়া মশকনিধনে ব্যবহৃত হয় কালো তেল, অ্যাডালটি সাইট ও লার্ভিসাইট ওষুধ। নগরের ৪১ ওয়ার্ডে দৈনিক প্রায় আড়াই হাজার টন বর্জ্য সংগ্রহ করা হয়। প্রতিটি ওয়ার্ডের নালা-নর্দমা ও ড্রেন পরিষ্কারের জন্য ১ হাজার ৬৬৯ জন পরিচ্ছন্নতাকর্মী আছে।

সর্বশেষ খবর