মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ধুলায় ধূসরিত শিল্পশহর

আফজাল, টঙ্গী

ধুলায় ধূসরিত শিল্পশহর

শিল্পশহর গাজীপুরে রয়েছে হাজার হাজার শিল্প-কারখানা। কাজ করছে লাখ লাখ শ্রমিক। ঘনবসতিপূর্ণ এলাকাটিতে নাগরিক সুবিধা অপ্রতুল। উত্তরা আবদুল্লাহপুর পার হয়ে গাজীপুরে পা রাখলেই সড়কের ওপর দোকান, গাড়ির স্ট্যান্ড, বিআরটি প্রকল্পের কাজের খোঁড়াখুঁড়ি, ধুলাবালি, ময়লাসহ বিভিন্ন কারণে বিশৃঙ্খল শহরে পরিণত হয়েছে। মহাসড়কজুড়ে অটোর যন্ত্রণা। নির্মাণকাজের ধুলায় ধূসরিত এই শিল্পশহর। নগরজুড়ে ধুলাবালি আর ময়লার কারণে বিশৃঙ্খল শহরে পরিণত হয়েছে গাজীপুর। বাস র‌্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের খোঁড়াখুঁড়িতে অতিষ্ঠ জনজীবন। সড়ক, মহাসড়ক আর ফুটপাথ দখল করে গড়ে উঠেছে অসংখ্য অবৈধ দোকানপাট, গাড়ির স্ট্যান্ড।

যত্রতত্র স্থানে গাড়ি পার্কিং, ব্যাটারিচালিত অটোর যন্ত্রণায় বিশৃঙ্খল শহরে পরিণত হয়েছে গাজীপুর সিটি। টঙ্গী দত্তপাড়া এলাকার বাসিন্দা পলাশ বলেন, ধুলাবালির জন্য মহাসড়কে চলাই মুশকিল হয়ে পড়েছে। এমনকি গাড়ি দিয়ে চলতে গিয়েও বেগ পেতে হচ্ছে। আল্লাহই জানে এই দুর্ভোগ কবে শেষ হবে। টঙ্গী ৪৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আবেদ আলী বলেন, কয়েক দিন আগে শিলমুন এলাকায় সড়কে ময়লা ফেলার কারণে একটি লেগুনা মিনিবাস পিছলে অন্য গাড়িতে ধাক্কা লাগায় দুইজনের মৃত্যু হয়। মহাসড়কে অটোর দৌরাত্ম্য সম্পর্কে ট্রাফিক পুলিশ জানায়, প্রতিদিন ১০-১৫টি অটো আটক করে ডাম্পিং করা হচ্ছে। এখন সড়কের বিশৃঙ্খলা কমে আসছে।

সড়কে ধুলাবালির বিষয়ে বিআরটি প্রকল্পের কর্মকর্তা (পিডি) চন্দন কুমার বসাক বলেন, ২০২২ সালের জুন মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। এখন শুষ্ক মৌসুম, সড়কে পানি ছিটানোর পর দ্রুত শুকিয়ে যায়। তারপরও ধুলাবালি রোধে আমরা ব্যবস্থা নিচ্ছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর