মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সিল্কসিটিতে তারের জঞ্জাল

কাজী শাহেদ, রাজশাহী

সিল্কসিটিতে তারের জঞ্জাল

পরিষ্কার-পরিচ্ছন্নতায় রাজশাহী মহানগরীর সুনাম দেশজুড়ে। রেশম রাজধানী হিসেবে খ্যাত রাজশাহী মহানগরীর সৌন্দর্য নষ্ট হচ্ছে বিদ্যুৎ, ইন্টারনেট ও ক্যাবল অপারেটরদের তারের জঞ্জালে। নগরীর সড়ক ও গলিপথে বৈদ্যুতিক খুঁটি ও ল্যাম্পপোস্টে জড়িয়ে থাকা তারের কারণে আর্থিং, শর্টসার্কিট হয়ে প্রায়ই ঘটছে অগ্নিকান্ডসহ দুর্ঘটনা। তারের জঞ্জাল কমাতে সিটি করপোরেশন ইতিমধ্যেই সংশ্লিষ্ট সংস্থাগুলোকে কড়া বার্তা দিয়েছে।

নগর ঘুরে দেখা গেছে, বৈদ্যুতিক খুঁটি ও ল্যাম্পপোস্টে তারের জঞ্জাল ঝুলছে। ইন্টারনেট ও ক্যাবল অপারেটরদের তারের ভারে খুঁটিগুলো বিপজ্জনক হয়ে পড়েছে। সাহেববাজার, জিরোপয়েন্ট, আরডিএ মার্কেটের সামনে, মণি চত্বর, রানীবাজার, আলুপট্টি, নিউ মার্কেট, বর্ণালি মোড়, শহীদ কামারুজ্জামান চত্বর, লক্ষ্মীপুর মোড়, তালাইমারি, কোর্ট চত্বর, কোর্ট স্টেশন এলাকাসহ নগরজুড়ে একই চিত্র। তারের জঞ্জালে একদিকে নগরীর সৌন্দর্যহানি হচ্ছে, অন্যদিকে নানা দুর্ঘটনা ঘটছে।

সংশ্লিষ্টরা বলছেন, শহরকে তারের জঞ্জালমুক্ত করতে বিদ্যুৎ লাইন এবং ইন্টারনেট ও ক্যাবল অপারেটরদের লাইন মাটির নিচে নিতে হবে। এই ভূগর্ভস্থ লাইন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে। ঝড়-বৃষ্টিতেও বিদ্যুৎসংযোগ ব্যাহত হবে না। একই সঙ্গে মহানগরীর সৌন্দর্যহানিও হবে না। রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান জানান, দীর্ঘদিন ধরেই তারা তারের জঞ্জাল সরানোর দাবি জানাচ্ছেন। নগর পরিকল্পনাবিদরা বলছেন, মাটির নিচে বিদ্যুতের তার নেওয়া হলে অগ্নিদুর্ঘটনা কমে যাবে। প্রাকৃতিক দুর্যোগ ও বর্ষায় তার ছিঁড়ে পড়ার ভয়ও থাকবে না। নান্দনিক শহর গড়ে তুলতে তারের জঞ্জাল সরানো জরুরি।

সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, তারের জঞ্জাল সরাতে সংশ্লিষ্টদের বারবার তাগাদা দিয়েছে সিটি করপোরেশন। এরপরও তারের জঞ্জাল সরাচ্ছে না তারা। বিদ্যুতের খুঁটি ও ল্যাম্পপোস্টের সঙ্গে তার পেঁচিয়ে রাখছে ইন্টারনেট ও ক্যাবল অপারেটররা।

সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, আমরা তারগুলো বিকল্প উপায়ে নিতে সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছি। তারা ব্যবস্থা না নিলে, নগরীর সৌন্দর্য ফেরাতে আমরাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

সর্বশেষ খবর