মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভিক্টোরিয়ার খেলার মাঠে কচুরিপানা

গত বছর আংশিক ভরাটকাজ করেছি। প্রায় এক বছর কলেজ ফান্ডে নতুন অর্থ যোগ হচ্ছে না

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ভিক্টোরিয়ার খেলার মাঠে কচুরিপানা

খেলার উপযোগী মাঠ নেই কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ২৮ হাজার শিক্ষার্থীর। কলেজ দুই ভাগে বিভক্ত উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি শাখায়। নগরীর কান্দিরপাড়ে অবস্থিত উচ্চ মাধ্যমিক শাখায় প্রায় আড়াই হাজার শিক্ষার্থী। ধর্মপুরে ডিগ্রি শাখায় প্রায় ২৬ হাজার শিক্ষার্থী। দুই শাখায় মাঠ থাকলেও সেগুলো খেলার উপযুক্ত নয়। উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের একটি খেলার মাঠ  রয়েছে। সেটি নিচু হয়ে গেছে। দুই পাশে ফুটবলের দুইটি গোলপোস্ট থাকলেও পাশে নির্মাণসামগ্রী ফেলে রাখা হয়েছে। ডিগ্রি শাখার মাঠটি জলাবদ্ধ। কচুরিপানা আর কচুগাছ প্রতিযোগিতা দিয়ে বাড়ছে।

কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্রে ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত ভিক্টোরিয়া কলেজ। ১৯৬০ সালে মূল শাখা থেকে তিন কিলোমিটার দূরে ধর্মপুর এলাকায় ডিগ্রি ক্যাম্পাস স্থাপিত হয়। উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের একটি খেলার মাঠ রয়েছে। তবে ডিগ্রি শাখার ২৬ হাজার শিক্ষার্থীর খেলার মাঠ নেই। কলেজের শিক্ষার্থী আশিক ইরান ও দেলোয়ার হোসেন অনীক বলেন, কলেজে খেলার মাঠ না থাকায় ঘরোয়া  খেলাধুলা আর মোবাইল ফোন নিয়ে সময় কাটাতে হয়। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুধু আনুষ্ঠানিকতা। ডিগ্রি শাখার খেলার মাঠের জন্য নির্ধারিত স্থানে জলাবদ্ধতার কারণে মশার উপদ্রব দিন দিন বাড়ছে।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আবু সুফিয়ান রাসেল বলেন, কলেজের ক্রীড়াচর্চা ও জ্ঞান অর্জনের গৌরবান্বিত ইতিহাস রয়েছে। একাদশের মাঠের সংস্কার প্রয়োজন। ডিগ্রি শাখার নির্ধারিত খেলার মাঠে দুই যুগের বেশি সময় ধরে জলাবদ্ধতা। এ মাঠটি মূল ভূমি থেকে নিচু, সারা বছর এ মাঠে পানি থাকে।

কুমিল্লার বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ২৮ হাজার শিক্ষার্থীর খেলার মাঠ নেই তা দুঃখজনক। একসময় ভিক্টোরিয়ার কলেজ ক্রিকেট টিমের সুনাম ছিল। দুইটি মাঠ সংস্কার করে শিক্ষার্থীদের মাঠে ফিরিয়ে আনতে হবে। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া বলেন,  খেলার মাঠে জলাবদ্ধতার সমস্যাটি বহু বছর ধরে। গত বছর আংশিক ভরাটকাজ করেছি। প্রায় এক বছর কলেজ ফান্ডে নতুন অর্থ যোগ হচ্ছে না। ধর্মপুর এলাকায় অপরিকল্পিত বাড়িঘরের কারণে এ সমস্যাটি হচ্ছে। আশা করি স্থায়ী সমাধান হবে।

সর্বশেষ খবর