মঙ্গলবার, ২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

নিয়মে ফুল, ভুলের জরিমানা স্কুল!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

নিয়মে ফুল, ভুলের জরিমানা স্কুল!

কুমিল্লা নগরীতে মোটরসাইকেল চালক ও আরোহী হেলমেট ব্যবহারকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে। হেলমেটবিহীন যাত্রীদের পাঠানো হয় টাউন হল মাঠের ‘মোবাইল ট্রাফিক স্কুলে’। কুমিল্লা জেলা প্রশাসন ও ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) কুমিল্লা শাখার উদ্যোগে নগরীতে এসব কর্মসূচি নেওয়া হয়। এসবের নেতৃত্ব দেন কুমিল্লা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ। তাঁর নেতৃত্বে নগরীতে মাসব্যাপী ফুটপাথও দখলমুক্ত করা হয়। টাউন হলের সামনে ফুটপাথ দখলমুক্ত করে সেখানে ঝুলন্ত ফুলের বাগান করা হয়। শুক্রবার দিনভর তাঁর নেতৃত্বে কুমিল্লা নগরীর ফুসফুস ধর্মসাগর দিঘির আবর্জনা পরিষ্কার করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদের নেতৃত্বে জেলা প্রশাসনের এসব কার্যক্রম নগরীতে প্রশংসিত হচ্ছে। নগরবাসীর অভিমত, এসব ব্যতিক্রমী উদ্যোগ যেন স্থায়িত্ব পায়।

মোটরসাইকেল চালক সাইফুল ইসলাম বলেন, প্রথমে সাজা-জরিমানায় মানুষের মাঝে আতঙ্ক নেমে আসে। কিন্তু মানুষ সচেতন হয় না। কুমিল্লা নগরীতে মোটরসাইকেল চালক ও আরোহী হেলমেট ব্যবহারকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো ব্যতিক্রমী উদ্যোগ। এ ছাড়া যাদের হেলমেট ছিল না তাদের টাউন হল মাঠের ‘মোবাইল ট্রাফিক স্কুল’-এ হেলমেট ব্যবহার নিয়ে সচেতন করা হয়।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদের নেতৃত্বে জেলা প্রশাসনের এসব কার্যক্রম নিঃসন্দেহে প্রশংসীয়। তবে এর সঙ্গে রাজনৈতিক নেতৃত্বেরও সদিচ্ছা প্রয়োজন। নইলে এসব উদ্যোগ সফলতার মুখ দেখবে না।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ বলেন, কুমিল্লা নগরীতে হেলমেটবিহীন মোটরসাইকেল চালক ও আরোহী উভয়কে সচেতন করতে জেলা প্রশাসন এসব উদ্যোগ নেয়। প্রথমে তাদের সচেতন করার চেষ্টা করছি। এতে ভালো পরিবর্তনও আসছে।

কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, সাম্প্রতিক সময়ে কুমিল্লায় মোটরসাইকেল দুর্ঘটনা বেড়ে গেছে। এমন প্রাণহানির নেপথ্য রয়েছে মোটরসাইকেল চালকদের হেলমেট পরিধানে অনীহা। বিষয়টিকে গুরুত্ব দিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি মোটরসাইকেল চালকদের সচেতনতা বাড়াতে ট্রাফিক স্কুল বসিয়ে ক্লাস নেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর