মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ইটভাটার জমিতে সবুজ ফসল

আফজাল, টঙ্গী

ইটভাটার জমিতে সবুজ ফসল

গাজীপুরে শতাধিক বন্ধ ইটভাটার জমিতে সবুজ ফসলে নান্দনিক দৃশ্য। গাজীপুরের পরিবেশ অধিদফতর বায়ুদূষণ রোধে প্রায় ২০০ ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়ার ফলে ওই জমিতে সবুজ ফসল বুনতে শুরু করেছে জমির মালিকরা। এতে পরিবেশ ও বায়ুদূষণ রোধ হয়েছে। এতে মানুষ যেমন নানা রোগবালাই ও ফসলি জমির ক্ষতিগ্রস্ত থেকে রেহাই পেয়েছে, তেমনি সবুজ-শ্যামলে নান্দনিক দৃশ্যে পরিণত হয়েছে এলাকা।

গাজীপুরের বিভিন্ন এলাকায় ফসলি জমির মাঝখানে শত শত একর জমিতে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার কারণে পরিবেশ ও বায়ুদূষণ এবং ফসলি জমির ক্ষতিগ্রস্ত হয়ে আসছিল। গাজীপুর পরিবেশ অধিদফতর টঙ্গী, গাছা, বাসন, কড্ডা, বাইমাইল, বাঘিয়া, কারকানাবাজারসহ বিভিন্ন উপজেলার ১২টি এলাকায় অবস্থিত ১৭৪টি অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেয়। আদায় করা হয় কয়েক কোটি টাকা জরিমানা। বর্তমানে ওইসব জমিতে ফসলি গাছ লাগানোর ফলে সবুজ-শ্যামলে নান্দনিক দৃশ্যে পরিণত হয়েছে। নেই ধোঁয়ার দূষণ।  স্থানীয় বাসিন্দা আতাউর রহমান বলেন, ফসলি জমির মাঝখানে ইটভাটা নির্মাণের ফলে আশপাশের জমির ফসল ক্ষতিগ্রস্ত হতো। এছাড়া ইট পোড়ানো ধোঁয়া ও ধূলাবালির কারণে পরিবেশ দূষিত হয়ে পড়ছিল। এসব ইটভাটা বন্ধ হওয়ার ফলে এলাকাবাসী এখন খুশি। পাশাপাশি যেসব প্রতিষ্ঠান নদীদূষণ করছে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করছেন তারা।

এ ব্যাপারে গাজীপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক আবদুস সালাম সরকার বলেন, গাজীপুর সিটি করপোরেশন এলাকার ইটভাটার দূষণ থেকে শতভাগমুক্ত নগরবাসী। আমরা জেলার বিভিন্ন উপজেলায় ১২টি এলাকায় অবস্থিত ১৭৪টি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দিয়েছি। এর পাশাপাশি ৪ কোটি ১ লাখ টাকা জরিমানা আদায় করেছি। বর্তমানে বন্ধ ইটভাটার জমিতে বিভিন্ন ফসলি গাছ লাগানো হচ্ছে। পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর