মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

পাল্টে যাচ্ছে শিক্ষাঙ্গনের চেহারা

আফজাল, টঙ্গী

পাল্টে যাচ্ছে শিক্ষাঙ্গনের চেহারা

গাজীপুরে উন্নয়নে পাল্টে গেছে শিক্ষাঙ্গনের চেহারা। স্কুল ও কলেজ ক্যাম্পাস পরিণত হয়েছে দৃষ্টি নন্দর রূপে। মনমুগ্ধকর পরিবেশে পাঠদান, গ্রন্থাগার, কম্পিউটার ল্যাবসহ সবকিছুতে পরিবর্তনের ছোঁয়া। ভবনের পাশ দিয়ে হেঁটে গেলে মনে হবে, এটা কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নয়। অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি বেড়েছে শিক্ষার পরিবেশ। নতুন করে প্রতিষ্ঠা পেয়েছে বেশকিছু স্কুল-কলেজ।

সরেজমিন ঘুরে জানা যায়, গাজীপুরে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে পরিবর্তনের ছোঁয়া লেগেছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো, টঙ্গী সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজ, টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ, সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজ, টঙ্গী সাহাজউদ্দিন সরকার স্কুল অ্যান্ড কলেজ, শিলমুন আবদুল হাকিম মাস্টার উচ্চবিদ্যালয়, এরশাদনগর মজিদা সরকারি উচ্চ বিদ্যালয়, গাজীপুর জয়দেবপুর কাজী আজিমউদ্দিন কলেজ, গাজীপুর সরকারি মহিলা কলেজ, ধীরাশ্রম জি কে আদর্শ উচ্চ বিদ্যালয়, কাউলতিয়া রোবার পল্লী ডিগ্রি কলেজ, গাজীপুর নাসিং কলেজ, গাছা এলাকায় বন্ধ হওয়া বঙ্গবন্ধু কলেজ চালু করাসহ প্র্রতিটি এমপিওভুক্ত  শিক্ষাপ্রতিষ্ঠানে বহুতল ভবন নির্মাণ, কম্পিউটার ল্যাব স্থাপন, ক্যাম্পাসসহ বিভিন্নভাবে অবকাঠামো উন্নয়নের জন্য কোটি কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ বিষয়ে সিরাজউদ্দিন সরকার বিদ্যানিতেন অ্যান্ড কলেজের অধ্যক্ষ ওয়াদুদুর রহমান বলেন, প্রয়াত এমপি শহীদ আহসান উল্লাহ মাস্টার একজন মানুষ গড়ার কারিগর ছিলেন। তাঁরই ছেলে এমপি জাহিদ আহসান রাসেল। শিক্ষক পিতার আদর্শ লালন করতেই তিনি শিক্ষাঙ্গনে একের পর এক উন্নয়ন করে যাচ্ছেন। টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজের অধ্যক্ষ মো. আলাউদ্দিন মিয়া ও শিক্ষক প্রতিনিধি আবু জাফর আহম্মেদ বলেন, গাজীপুর-২ আসনে এমপি জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে নগরীর প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলছে। পাল্টে গেছে শিক্ষাপ্রতিষ্ঠানের চেহারা। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী স্থানীয় এমপি জাহিদ আহসান রাসেল বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। তাই সরকারি সহযোগিতায় আমি আমার নির্বাচনী এলাকার প্রাইমারি স্কুল, হাইস্কুল, কলেজ ও মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নয়নে কোটি কোটি বরাদ্দ এনেছি। শিক্ষার মান বৃদ্ধি করেছি। বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান চালু করেছি।

সম্প্রতি টঙ্গী এরশাদনগর মজিদা সরকারি উচ্চবিদ্যালয়ের ছয় তলা ভবন নির্মাণের জন্য প্রায় সাড়ে ৭ কোটি টাকা বরাদ্দ এনেছি। কিছু শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে প্রতিষ্ঠা করেছি।

সর্বশেষ খবর