মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

সুস্থতার নতুন নিয়ামক বঙ্গাসন

শিমুল মাহমুদ

সুস্থতার নতুন নিয়ামক বঙ্গাসন

বঙ্গাসন হলো বসে থাকার ব্যায়াম। বসে থেকেই শরীরের ক্যালরি পুড়বে। অস্থিমজ্জায় চাপ বাড়বে। শক্তি ফিরে পাবে পেশিগুলো। নিয়মিত চর্চায় অনেক অসুখ থেকে দূরে থাকা যাবে ছবি : রোহেত রাজীব

ঢাকার গৃহিণী খালেদা খান বীথি হাঁটু ব্যথার জন্য বিভিন্ন ডাক্তারের কাছে গিয়েছেন। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করিয়েছেন। শেষবার ডাক্তার বললেন, ব্যথা ভালো হতে সময় লাগবে। ওষুধ চালিয়ে যেতে হবে। এক মাসে ব্যথা না কমলে ফিজিওথেরাপিস্ট দেখাতে হবে। ভারী কাজ করা নিষেধ। ওঠা, বসা, সিঁড়ি দিয়ে চলাচলে খুব কষ্ট হতো তাঁর। দাঁড়িয়ে নামাজ পড়া বন্ধ। পরে বঙ্গাসন চর্চা শুরু করেন তিনি। তিন মাসের চর্চায় দেহের নিম্নভাগের জড়তা কাটতে শুরু করে। এখন তিনি দাঁড়িয়ে নামাজ পড়ছেন। সিঁড়ি ভাঙছেন নিয়মিত। পায়ে কোনো সমস্যাই নেই। এটি হলো বঙ্গাসন চর্চার প্রত্যক্ষ ফল। বঙ্গাসন হলো শুধু বসে থাকার ব্যায়াম। বসে থেকেই শরীরের ক্যালরি পুড়বে। অস্থিমজ্জায় চাপ বাড়বে। শক্তি ফিরে পাবে পেশিগুলো। নিয়মিত চর্চায় অনেক অসুখ-বিসুখ থেকে দূরে থাকা যাবে। বেঁচে যাবে অন্তত ৩০ শতাংশ চিকিৎসা ব্যয়।

শীতে করোনায় নিত্য নিষ্ক্রিয়তায় ওজন বেড়ে গেছে অধিকাংশ মানুষের। বিশেষত নগরবাসী স্থূলতার ফাঁদে পড়েছেন। বেড়েছে অস্থিমজ্জার অসুখ। কোমর থেকে পা পর্যন্ত শরীরের নিম্নাংশের ভারসাম্য নষ্ট হয়ে গেছে অনেকের। বেড়েছে মেদ ও ভুঁড়ি। জাতীয় জীবনে এই পরিস্থিতিতে সুস্থতার নতুন নিয়ামক হিসেবে উপস্থাপিত হলো বঙ্গাসন। এটি হচ্ছে বাংলার আদি আসন। চেয়ার, সোফা-ডিভান প্রচলনের আগে আমাদের পূর্বপুরুষরা এই আসনেই বসতেন। শ্রমজীবী মানুষ এই আসনেই বসে থাকেন। এজন্যই তারা সুস্থ-নিরোগ জীবনযাপন করতে পারেন। সেই আদি আসন এখন শহুরে জীবনাচরণের সঙ্গী হচ্ছে। লাখ লাখ মানুষ এখন বঙ্গাসন চর্চা করে সুস্থতার নতুন স্বাদ আস্বাদন করছেন। 

বঙ্গাসনে দেহের ভর সমানভাবে দুই পায়ের গোড়ালির ওপর রেখে বসতে হয়। দুই হাত থাকবে দুই হাঁটুর দুই পাশে বা হাঁটুর ওপরে। দৃষ্টি থাকবে সামনে এবং মেরুদন্ড থাকবে সহজ ও স্বাভাবিক। পায়ের পেশি ঊরু স্পর্শ করবে কিন্তু নিতম্ব মাটি স্পর্শ করবে না। এভাবে কমপক্ষে ১ মিনিট থাকুন। এই আসনে পায়ের পেশি পাঁচ গুণ বেশি তৎপর থাকে ও মজবুত হয়। দাঁড়িয়ে থাকার সমান ক্যালরি খরচ হয়। বাড়তি মেদ ঝরে যায়। কোলেস্টেরল কমে। হাঁটু, কোমর, গোড়ালির অস্থিসন্ধির জড়তা দূর করে। দেহের হাড় ও পেশি দীর্ঘদিন কর্মক্ষম থাকে। পুরুষদের প্রোস্টেট ও ব্লাডার এবং মহিলাদের জরায়ু নিয়ন্ত্রণকারী স্নায়ুগুলোর ক্ষয় রোধ করে। হার্নিয়া, ডাইভার্টিকুলোসিস ও পেলভিক অর্গানগুলোর স্থানচ্যুতির সম্ভাবনা কমে। শরীরের নিচের অংশে রক্তপ্রবাহ বাড়ে। সংশ্লিষ্ট অংশে রক্তনালি ও পেশির রোগ প্রতিরোধ হয়। নিয়মিত বঙ্গাসন চর্চায় মহিলাদের স্বাভাবিক প্রসবের সম্ভাবনা বাড়ে। গত কয়েক মাসে সারা দেশে লাখ লাখ মানুষ বঙ্গাসন চর্চা করে বিভিন্ন অসুখ-অসুস্থতা থেকে মুক্তি পেয়েছেন। বেরিয়ে এসেছেন হাঁটু ব্যথা, কোমর ব্যথা, ব্যাকপেইনসহ নানা আর্থ্রাইটিস সমস্যা থেকে। এর আগে কোয়ান্টাম ফাউন্ডেশন সাংগঠনিক কর্মসূচি হিসেবে তাদের কয়েক লাখ সদস্য ও শুভাকাক্সক্ষীকে বঙ্গাসন চর্চার আহ্বান জানায়। সংগঠনের সারা দেশের দুই শতাধিক সেল, প্রি-সেল, শাখা, সেন্টার থেকে সাধারণ মানুষকে বঙ্গাসন চর্চার আহ্বান জানানো হয়। সংগঠনের চেয়ারম্যান শহীদ আল বোখারী মহাজাতকের আহ্বানে সারা দেশে এখন চলছে উৎসবমুখর বঙ্গাসন চর্চা। পার্কে, মাঠে দলবদ্ধভাবে অনুশীলন করা হচ্ছে বঙ্গাসন। এর মধ্য দিয়ে একটি সুস্থ, স্বাবলম্বী জাতি গঠনের পথ প্রশস্ত হবে বলে মনে করছে সংস্থাটি। এ নিয়ে তারা আট পৃষ্ঠার একটি বিশেষ বুলেটিন প্রকাশ করেছে। যেটি সারা দেশে বিতরণ করা হচ্ছে। এটি কোয়ান্টাম ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়। এ সম্পর্কিত ভিডিও দেখা এবং লেখা পড়া যায়। ফাউন্ডেশনের ওয়েবসাইটে দেখা যায়, বঙ্গাসন চর্চা করে অনেকে তাদের উপকারিতার কথা জানিয়েছেন। করোনাকালে আতঙ্কের পরিবেশে করোনায় মৃত কয়েক হাজার মানুষের স্বেচ্ছা দাফন-সৎকার করে আলোচিত সংস্থাটি এবার সুস্থ-নিরোগ জাতি গঠনের কাজে নিয়োজিত করেছে সদস্যদের।

শহুরে সুখে অসুখ বাড়ছে নগরবাসীর। আরামের সঙ্গে যোগ হয়েছে শত ব্যারাম। বাড়ছে শরীরের ওজন। ওজন বাড়ার মূল কারণ, আয়েশী জীবনাচরণ। নগরায়ণ, কায়িক শ্রমের অভাব, খাদ্যাভ্যাসে পরিবর্তন বিশ্বব্যাপী স্থূলতার হার বাড়িয়ে দিচ্ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, হৃদরোগ, স্ট্রোক, আর্থ্রাইটিস। এই বাস্তবতায় সতর্কতা হিসেবে গত ৪ মার্চ পালিত হলো বিশ্ব স্থূলতা দিবস। বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে নিষ্ক্রিয়তার কারণে সৃষ্ট রোগব্যাধিতে। নিষ্ক্রিয়তার সুযোগে রক্তে চর্বি জমতে শুরু করে। এ থেকেই হৃদরোগসহ ঘাতক ব্যাধির সূচনা ঘটে। স্থূলতাজনিত যত অসুখ, তার অধিকাংশের নিরাময় মিলবে বঙ্গাসন চর্চায়। বিশেষজ্ঞরা বলছেন, বঙ্গাসন হচ্ছে এ যুগের নীরব মহামারীর সহজ প্রতিকার।

সর্বশেষ খবর