শিরোনাম
মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

হকারের দখলে পথচারীর ফুটপাথ

আফজাল, টঙ্গী

হকারের দখলে পথচারীর ফুটপাথ

গাজীপুরে সড়ক-মহাসড়কের ফুটপাথ দখল করে গড়ে উঠেছে অবৈধ দোকান ও মার্কেট। এতে মানুষের চলাচলের পথ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এসব দোকান ও মার্কেট থেকে প্রতি মাসে লাখ লাখ টাকা চাঁদা তুলছে একটি চক্র। স্থানীয় প্রশাসন বিষয়টি আমলে না নেওয়ার ফলে দখলদারদের রাজত্ব বেড়েই চলছে। এতে দিন দিন মানুষের দুর্ভোগ বাড়ছে।

সরেজমিন ঘুরে জানা যায়, গাজীপুরের ব্যস্ত সড়ক-মহাসড়কের ফুটপাথ দখল করে গড়ে উঠেছে অবৈধ দোকান ও  মার্কেট। সাধারণ মানুষ চলাচল করতে গিয়ে দুর্ভোগে পড়ছেন। ফুটপাথ বেদখল থাকায় পথচারীরা হাঁটছে সড়ক কিংবা মহাসড়ক দিয়ে। টঙ্গী কলেজ গেট, টঙ্গী (সাবেক) পৌরসভার সামনে, পাইলট স্কুল রোড, চেরাগ আলী, টঙ্গী বাজার থেকে আবদুল্লাহপুর ব্রিজ, টঙ্গী স্টেশন রোড, টঙ্গী গাজীপুরা সাঁতাইশ, মীরেরবাজার, পুবাইল, বড়বাড়ী, বোর্ড বাজার, জয়দেবপুর, কাশিমপুর, কোনাবাড়ীসহ বিভিন্ন এলাকায় ফুটপাথ দখল করে দোকান বসানো হয়েছে। ফুটপাথে দোকান বসানোর ফলে মানুষ স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারছে না। পুলিশ এ ব্যাপারে কার্যকর ভূমিকা না রাখায় দখলদাররা দাপটে আছেন।

টঙ্গী পৌরসভার সামনে ফুটপাথে কাপড়ের দোকান নিয়ে বসা এক ব্যবসায়ী বলেন, প্রতিদিন ১০০ টাকা চাঁদা দিতে হয়। টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহ আলম বলেন, সড়ক মহাসড়ক দখলমুক্ত রাখতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। এ ব্যাপারে উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) ইলতুৎমিশ বলেন, আমরা বেশ কয়েকবার অভিযান চালিয়ে সড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি। পরে তারা আবার বসে যায়। পরিচ্ছন্ন পরিবেশ ও দখলমুক্ত রাখতে সবাইকে সহযোগিতা করতে হবে। এলাকার লোকজন সহযোগিতা করলে ফুটপাথ দখলমুক্ত থাকবে।

সর্বশেষ খবর