মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

ভাঙা টমছম ব্রিজ চৌরাস্তায় ভোগান্তি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ভাঙা টমছম ব্রিজ চৌরাস্তায় ভোগান্তি

কুমিল্লা নগরীর টমছম ব্রিজ চৌরাস্তার সড়ক ছয় মাস ধরে ভেঙে পড়ে আছে। ওই এলাকায় সম্প্রতি ফুটপাথ ও সড়ক দখলমুক্ত হয়েছে। তবুও কমছে না যানজট। কারণ, সড়ক ভাঙা ও ইপিজেডগামী সড়ক উঁচু। এসব অসঙ্গতিতে ঘটছে দুর্ঘটনা, সৃষ্টি হচ্ছে যানজট।

সূত্র মতে, সম্প্রতি নগরীর টমছম ব্রিজ এলাকায় ফুটপাথের ওপর নির্মিত ১২টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। কিন্তু যানজট কমেনি। কারণ হিসেবে পরিবহনচালকরা জানান, এখানকার চার রাস্তার মোড়ের সড়ক ভাঙা। এ ছাড়া কুচাইতলীমুখী সড়ক উঁচু। এসব কারণে এখানে যানবাহনের গতি কমে যায়।  প্রাইভেট কারের চালক জহিরুল ইসলাম বলেন, টমছম ব্রিজ দিয়ে নগরীতে প্রবেশ করতে হয়। নগরীতে প্রবেশ করতেই যানজটের মধ্যে আটকে থাকতে হয়। এটি ছয় মাসের বেশি সময় ধরে ভেঙে পড়ে আছে। এটি সংস্কারে কেউ কোনো ভূমিকা নিচ্ছে না। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন, নগরীতে প্রবেশের মূল পয়েন্ট এটি। সড়কের অন্য অংশ ভালো থাকলেও নগরী থেকে বের হতে ও প্রবেশ করতে যানজটে পড়তে হয়। ইপিজেডমুখী সড়কটির সঙ্গে উচ্চতার সমন্বয় করতে হবে। এর নিকটবর্তী স্থানে কুমিল্লা ইপিজেড। এই সড়কে ইপিজেডের হাজার হাজার শ্রমিক চলাফেরা করেন। এখানে প্রতিদিন যানজট সৃষ্টি হয় এবং তা ভোর থেকে রাত ১০টা পর্যন্ত অব্যাহত থাকে। এই সড়কের সংস্কারে নগর কর্তৃপক্ষকে আন্তরিক ভূমিকা নিতে হবে।

নগরীর বাসিন্দা অ্যাডভোকেট কাজী আসিফ বলেন, নগরীর ব্যস্ততম এলাকা টমছম ব্রিজ চৌরাস্তা। এর জরুরি সংস্কার প্রয়োজন। ট্রাফিক আইল্যান্ডে ট্রাফিক পুলিশ অবস্থানের ব্যবস্থা থাকা প্রয়োজন। পরিকল্পিতভাবে মোড়ের স্থাপনা ও সংস্কার প্রয়োজন। তাহলে মানুষের দুর্ভোগ কমবে। কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো. এমদাদুল হক বলেন, টমছম ব্রিজের মোড়ে উচ্ছেদের কারণে কিছু উপকার হলেও আরও কাজ প্রয়োজন। যেমন এখানে চার রাস্তার সংযোগ সড়ক ভাঙা। তাই গাড়ির গতি কমে যাচ্ছে। এ ছাড়া ইপিজেড রোড উঁচু। এ বিষয়গুলো দ্রুত সমাধান করা প্রয়োজন।

কুমিল্লা সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শেখ মো. নুরুল্লাহ বলেন, ‘টমছম ব্রিজসহ কিছু মোড়ে সমস্যা রয়েছে। মোড়গুলো প্রশস্ত করার বিষয়ে মেয়র মহোদয়ের সঙ্গে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

সর্বশেষ খবর