মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

মুঘল আমলের নান্দনিক মসজিদ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

মুঘল আমলের নান্দনিক মসজিদ

কুমিল্লা নগরীর কাপ্তান বাজার। এলাকাটি পুরাতন গোমতী নদীর পাড় ঘেঁষে। এখানে রয়েছে ৩০০ বছরের প্রাচীন নান্দনিক মসজিদ। বেপারী পুকুর পাড়ে নির্মিত মসজিদটির নাম কাপ্তান বাজার কেন্দ্রীয় জামে মসজিদ। তার সঙ্গে সংযুক্ত রয়েছে ঈদগাহ। দৃষ্টিনন্দন মসজিদটি দেখতে বিভিন্ন স্থান থেকে লোকজন এখানে আসেন। এর নির্মাণশৈলীতে ধারণা করা হচ্ছে, এটি মুঘল আমলে নির্মিত।

সূত্রমতে, কুমিল্লা নগরীর মুঘলটুলীতে ঐতিহ্যবাহী শাহ্ সুজা মসজিদ ১৬৫৮ সালে নির্মিত হয়। এর প্রায় ১০০ বছর পরে কাপ্তান বাজার কেন্দ্রীয় জামে মসজিদ নির্মিত হয়। এর প্রতিষ্ঠাতা স্থানীয় দানশীল ব্যক্তি দোস্ত মোহাম্মদ। চুন সুরকি দিয়ে তৈরি মসজিদটিতে তিনটি বড় গম্বুজ রয়েছে। পরে বিভিন্ন ব্যক্তির দানে সেটি সম্প্রসারণ করা হয়। প্রায় ১০ বিঘা সম্পত্তি রয়েছে মসজিদটির। এখন একসঙ্গে হাজারের বেশি মুসল্লি নামাজ পড়তে পারেন।

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর হায়দার বলেন, মসজিদটির প্রতিষ্ঠা সাল কেউ জানে না। তবে ধারণা করা হচ্ছে, শাহ্ সুজা মসজিদের পরে কাপ্তান বাজার কেন্দ্রীয় জামে মসজিদ নির্মিত হয়। এই এলাকার মানুষের নামাজের জানাজা, ঈদের নামাজ এখানে অনুষ্ঠিত হয়। জুমার নামাজ ও তারাবির সময় হাজারের বেশি মুসল্লি হয়। এখন দুই তলা ভবন করা হয়েছে। সব মিলিয়ে ২ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। তিনি আরও জানান, মসজিদ সংলগ্ন পুকুর পাড়ে বাগান, রেলিং ও আলোকসজ্জা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সিটি মেয়র মনিরুল হক সাক্কু। তখন মসজিদের সৌন্দর্য আরও বেড়ে যাবে।

প্রত্নতত্ত্ব অধিদফতর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান বলেন, তিন গম্বুুজ দেখে ধারণা করা হচ্ছে এটি মুঘল আমলের মসজিদ। এর বয়স ৩০০ বছরের বেশি হবে। মসজিদটির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।

সর্বশেষ খবর