মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

অবৈধ স্থাপনায় ভাসমান অপরাধীরা

আফজাল, টঙ্গী

অবৈধ স্থাপনায় ভাসমান অপরাধীরা

ঢাকার অদূরে গাজীপুরের টঙ্গী ও জয়দেরপুর রেলওয়ের জায়গা দখল করে গড়ে উঠেছে শত শত অবৈধ স্থাপনা। রেলওয়ে কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেওয়ায় দিন দিন দখলদারের সংখ্যা বেড়েই চলছে। আর এই অবৈধ স্থাপনায় বেশির ভাগ বসবাস করছে ভাসমান অপরাধীরা। অপরাধ কমাতে রেলওয়ের জায়গায় অবৈধ স্থাপনা দ্রুত উচ্ছেদ করা জরুরি বলে মনে করছেন স্থানীয়রা।

সরেজমিন দেখা যায়, নগরীর বিভিন্ন এলাকায় রেলের জায়গা দখল করে গড়ে উঠেছে অবৈধ বাজার ও শত শত স্থাপনা। এর মধ্যে টঙ্গী আরিচপুর, বউবাজার, মধুমিতা, নতুন বাজার রেলগেট, টঙ্গী রেলস্টেশন, তিস্তার গেট, বনমালা, হায়দরাবাদ, পূবাইল, জয়দেবপুরসহ বিভিন্ন এলাকায় দখল রাজত্ব বহাল রয়েছে। রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কর্মীরা টঙ্গীর কোয়ার্টার ভাড়া দিয়ে অনত্র থাকেন এবং কোয়ার্টারের পাশে বেশ কিছু খালি জায়গা দখল করে গোডাউন বানিয়ে রাখা হয়েছে। টঙ্গীর বউবাজার এলাকায় দখলের পাশাপাশি নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে। রাজনৈতিক নেতাকর্মী পরিচয়ে রেললাইনের উভয়পাশে ও সিটি করপোরেশনের জায়গা দখল করে শত শত দোকান বসিয়ে লাখ লাখ টাকা চাঁদা তোলা হচ্ছে। টঙ্গীর মধুমিতা রেললাইনের উত্তরপাশে এক ব্যক্তি রেলের জায়গায় ২০-২৫ রুম বানিয়ে মোটা অঙ্কের ভাড়া তুলছেন। টঙ্গী রেলওয়ে জংশন প্লাটফর্মে গড়ে উঠেছে অবৈধ দোকানপাট, বুক-স্টলের পরিবর্তে টি-স্টল, প্লাটফর্মের আশপাশ ঘিরে রয়েছে চোরাই জুতা, কাপড় ও মোবাইল বাজার। চোরাই মালামাল বিক্রি হয় এসব দোকানে। অপরাধীরা প্লাটফর্মে কিংবা আশপাশে অবস্থান নিয়ে চালিয়ে যায় তাদের কার্যক্রম। তবে সন্ধ্যা ঘনিয়ে এলেই শুরু হয় তাদের তৎপরতা।

টঙ্গী রেলওয়ে ফাঁড়ির ইনচার্জ নূর-মোহাম্মদ খান বলেন, রেলের পাশে ঘরবাড়ি থাকায় অপরাধ বাড়ছে। অপরাধীরা অপরাধ করে এখানে এসে আশ্রয় নিচ্ছে। রেলের জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা দোকাপাট, বাড়িঘর না থাকলে চুরি, ছিনতাই, মাদক ব্যবসাসহ বিভিন্ন অপরাধ কমে আসবে। টঙ্গী রেলস্টেশন মাস্টার হালিমুজ্জামান বলেন, প্লাটফর্মে অবৈধ দোকানপাট তেমন একটা নেই। স্টেশনের পাশে ভাসমান কিছু মার্কেট রয়েছে। এসবের সঙ্গে রাজনৈতিক লোকজন রয়েছে।

এ ব্যাপারে রেলওয়ের ভূমি কর্তৃপক্ষ বলছে, ইতিমধ্যে অভিযান চালিয়ে বেশ কিছু স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। রেলের জায়গা দখল করে কেউ থাকতে পারবে না। আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

সর্বশেষ খবর