মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

নির্মাণসামগ্রীর দখলে সড়ক

কাজী শাহেদ, রাজশাহী

নির্মাণসামগ্রীর দখলে সড়ক

রাজশাহী মহানগরীর বিভিন্ন সড়কের ওপর ফেলে রাখা হচ্ছে নির্মাণসামগ্রী। কোথাও কোথাও সড়ক দখল করেই চলছে নির্মাণ কাজ। এতে সংকুচিত হয়ে উঠছে সড়কগুলো। সৃষ্টি হচ্ছে যানজট, অহরহই ঘটছে দুর্ঘটনা। নগরবাসী বলছেন, সড়কে যত্রতত্র ইট, বালু ও পাথরের মতো নির্মাণসামগ্রী ফেলে রাখায় দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। একটু রোদ হলেই নির্মাণসামগ্রী থেকে ধুলা উড়ছে বিশ্বের অন্যতম নির্মল বায়ুর এই শহরে। পরিস্থিতি দিন দিন খারাপের দিকেই যাচ্ছে।

সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, ‘যেভাবে নগরীজুড়ে নির্মাণযজ্ঞ চলছে, তাতে একটা নিয়মের মধ্যে না আনলে এখান থেকে পরিত্রাণ পাওয়া কঠিন হয়ে যাবে। আমরা শিগগিরই একটা উদ্যোগ নিতে যাচ্ছি। যারা ডেভেলপার তারা নিজস্ব ব্যবস্থাপনায় নির্মাণসামগ্রী রাখবেন। আর যারা নিজেরা একতলা বা দোতলা করবেন, তারা সড়কে না রেখে একটু ভিতরে রাখবেন।’

শহর ঘুরে দেখা গেছে, ছোট-বড় প্রায় সব সড়কের কোথাও না কোথাও ফেলে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। একটু বাতাস হলেই ধুলাবালুর নিচে ঢাকা পড়ছে চারপাশ। কোথাও কোথাও সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণসামগ্রী রেখে বহুতল ভবন গড়ে তোলার কাজ চলছে। এতে যানজট ও দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। সড়কের ওপর এভাবে কাজ করতে গিয়ে শ্রমিকরাও নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এলাকাবাসী ও পথচারীরা অভিযোগ করেন, সড়ক দখল করে নির্মাণসামগ্রী ফেলে রাখার বিষয়ে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অভিযোগ করেও কোনো লাভ হচ্ছে না। নগরীর বেশকিছু এলাকায় সড়কের ওপর নির্মাণসামগ্রী রেখে সরকারিভাবে উন্নয়ন কাজও চলছে। কিন্তু যত্রতত্র নির্মাণসামগ্রী পড়ে থাকায় দূষিত হচ্ছে নগরীর পরিবেশ, ম্লান হচ্ছে সৌন্দর্য।

নগরীর রানীবাজার, বেলদারপাড়া, কুমারপাড়া, আলুপট্টি, লক্ষ্মীপুর, উপশহর, দড়িখরবোনা, জাদুঘর মোড় থেকে দরগাপাড়া, তেরখাদিয়া, হেতেমখাঁ, ষষ্ঠিতলা, এমনকি নগর ভবনের আশপাশের বিভিন্ন এলাকার সড়কের ওপরই দেখা যাচ্ছে ইট-বালু-খোয়ার স্তূপ।

সড়কের ওপর নির্মাণসামগ্রী ফেলে রাখায় ঝুঁকির কথা জানিয়েছেন নির্মাণ কাজের শ্রমিকরাও। তারা বলছেন, সড়কে নির্মাণসামগ্রী নিতে গিয়ে প্রায়ই রিকশা-অটোরিকশার ধাক্কা খাচ্ছেন শ্রমিকরা। আর এলাকাবাসী বলছেন, কোনো কোনো স্থানে মাসের পর মাস পড়ে থাকছে নির্মাণসামগ্রী। কমবেশি গোটা শহরের একই চিত্র। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও নিশ্চুপ আছে নগর সংস্থা।

নগরীর বোয়ালিয়া থানার পেছনের বাসিন্দা আফসার আলী বলেন, সড়ক দখল করে আলুপট্টি মসজিদের বিপরীতে বহুতল ভবন নির্মাণ হচ্ছে। এ জন্য পুরো রাস্তাটি দখল করে রাখা হয়েছে নির্মাণসামগ্রী দিয়ে। ওই পথে যেতে প্রায় দুর্ঘটনা ঘটছে। থানার পেছনে পোস্ট অফিস ভবন নির্মাণ করা হচ্ছে। সরু পথটি দিয়ে এমনিতেই চলাচল করতে সমস্যায় পড়তে হয়। তারপর নির্মাণসামগ্রী রেখে সড়কটিকে আরও সরু করে ফেলা হয়েছে।

রাসিকের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন বলেন, নাগরিক অসচেতনতার কারণে নগরজুড়ে এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষের পাশাপাশি সিটি করপোরেশনও বিভিন্ন এলাকায় নির্মাণ কাজ চালাচ্ছে। এ কারণে সাময়িক কিছুটা সমস্যা হচ্ছে। তবে তারা সাধ্যমতো সড়কমুক্ত রাখার চেষ্টা করছেন বলেও দাবি করেন তিনি।

সর্বশেষ খবর