মঙ্গলবার, ১৮ মে, ২০২১ ০০:০০ টা

রংতুলির ক্যানভাসে বাংলাদেশ

কাজী শাহেদ, রাজশাহী

রংতুলির ক্যানভাসে বাংলাদেশ

রাজশাহী সরকারি মহিলা কলেজ নতুন সাজে সেজেছে। রংতুলির ক্যানভাসে ফুটিয়ে তোলা হয়েছে ১৯৪৭-এর দেশ ভাগ, ১৯৫২-এর ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন পরবর্তী ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ।

দেয়াল চিত্রে প্রধান ফটকের বামদিকে বাংলাদেশের মহীয়সী নারীদের ছবি এবং ডানদিকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ফুটে উঠেছে। কলেজের ভিতরেও প্রশাসন ভবনসহ একাডেমিক ভবনগুলো সংস্কার ও রং করার মধ্য দিয়ে নতুনরূপে নতুন আলোয় উদ্ভাসিত হয়েছে পুরো কলেজ ক্যাম্পাস। করোনা মহামারীর দুর্যোগ স্তিমিত হলেই প্রতিষ্ঠানের মূল প্রাণ শিক্ষার্থীরা ফিরে আসবে।

তারা তাদের প্রাণপ্রিয় প্রতিষ্ঠান দেখে উজ্জীবিত হবে উচ্ছ্বসিত হবে আনন্দিত হবে। নতুনরূপে ঝকঝকে ক্লাসরুম, করিডোর, ক্লিন ক্যাম্পাস পেয়ে মুগ্ধ হবে। ক্লাস করার আগ্রহ বহুগুণ বাড়বে, পড়াশোনার পরিবেশ সমুন্নত হবে।  রাজশাহী মহিলা কলেজের অধ্যক্ষ জোবায়দা চায়না জানান, কলেজের পুরো দেয়ালজুড়ে রংতুলিতে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশের ইতিহাস ও নারী জাগরণের প্রধান চরিত্রগুলোকে। এতে করে শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের পাশাপাশি ছবিতে চিনবে তাদের। আর এ কাজটি করেছে রাজশাহী সিটি করপোরেশন। সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন জানান, শুধু মহিলা কলেজ নয়, নগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়ালে নানা চিত্র ফুটিয়ে তোলা হচ্ছে, যাতে সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি মানুষ কিছু জানতে ও শিখতে পারে।

সর্বশেষ খবর