মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা

রাজশাহীতে আরও পাঁচ ফ্লাইওভার

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহীতে আরও পাঁচ ফ্লাইওভার

রাজশাহীকে উন্নত, আধুনিক ও বসবাস উপযোগী নগর হিসেবে গড়ে তুলতে কর্মযজ্ঞ শুরু হয়েছে। ইতিমধ্যে নগরীতে নির্মিত হতে যাচ্ছে আরও ৫টি ফ্লাইওভার ও ১৯টি অবকাঠামো উন্নয়ন। সম্প্রতি যার নকশা প্রণয়নে তিনটি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে রাজশাহী সিটি করপোরেশন।

রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, করোনার মহামারীর মধ্যেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। রাজশাহীতেও উন্নয়ন কাজ চলছে। রাজশাহীর উন্নয়নে প্রধানমন্ত্রী প্রায় ৩ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছেন। এই টাকায় রাজশাহীকে আরও উন্নত, আধুনিক ও বসবাস উপযোগী হিসেবে গড়ে তোলা হবে। ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অধীন ৩টি প্যাকেজে ৫টি ফ্লাইওভার ও ১৯টি অবকাঠামো নির্মিত হবে। এ জন্য নকশা প্রণয়নে তিনটি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি অনুযায়ী নগরীর হড়গ্রাম নতুনপাড়া রেলওয়ে ক্রসিং ফ্লাইওভারের সম্ভাব্য দৈর্ঘ্য ৪০০ মিটার ও প্রস্থ ১২ মিটার। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি ৭৪ লাখ টাকা। কোর্ট স্টেশন রেলওয়ে ক্রসিং ফ্লাইওভারের সম্ভাব্য দৈর্ঘ্য ৫২১ মিটার ও প্রস্থ ১২ মিটার। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি ৬৯ লাখ টাকা। শহীদ এ এইচ এম কামারুজ্জামান চত্বর রেলওয়ে ক্রসিং ফ্লাইওভারের দৈর্ঘ্য ৮৯৭ মিটার ও প্রস্থ ১২ মিটার। ব্যয় ধরা হয়েছে ২০৮ কোটি ৬৭ লাখ টাকা। ভদ্রা রেলওয়ে ক্রসিং ফ্লাইওভারের দৈর্ঘ্য ৫২০ মিটার প্রস্থ ১২ মিটার। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৪৭ লাখ টাকা। নগরীর বর্ণালি বন্ধ গেট এবং নতুন বিলসিমলা রেলওয়ে ক্রসিং পর্যন্ত সমন্বিত ফ্লাইওভার নির্মাণ করা হবে। ফ্লাইওভারটির সম্ভাব্য দৈর্ঘ্য ১২৫৫ মিটার ও প্রস্থ ১২ মিটার। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯১ কোটি ৩৬ লাখ টাকা।

রাসিক মেয়র বলেন, ইতিমধ্যে রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ হয়েছে। রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজ চলছে। রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন কাজ চলছে। মহানগরীর ৩০টি ওয়ার্ডে ক্ষতিগ্রস্ত সড়ক ও নর্দমাসমূহের উন্নয়ন কাজ চলছে। রাজশাহী মহানগরীর সমন্বিত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো চার লেনে উন্নীতকরণ, কাঁচাবাজারসমূহের অবকাঠামোগত উন্নয়ন, ড্রেনের পাশে রাস্তার উন্নয়ন, প্রাকৃতিক জলাশয়সমূহের উন্নয়ন, যানজট নিরসনে ৫টি ফ্লাইওভার নির্মাণ করা হবে। কাজের মান বজায় রেখে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন বলেও জানান মেয়র।

সর্বশেষ খবর