মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা

গাজীপুরে ফুটপাথে অবৈধ বাজার

আফজাল, টঙ্গী

গাজীপুরে ফুটপাথে অবৈধ বাজার

গাজীপুরে সড়ক মহাসড়কের ফুটপাথ দখল করে গড়ে উঠেছে অবৈধ দোকান ও বাজার। এতে মানুষের চলাচলের পথ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এসব দোকান ও মার্কেট থেকে প্রতি মাসে লাখ লাখ টাকা চাঁদা তুলেছে একটি চক্র। স্থানীয় প্রশাসন বিষয়টি আমলে না নেওয়ায় দখলদারদের রাজত্ব বেড়েই চলছে। মানুষের দুর্ভোগ বাড়ছে।

সরেজমিন ঘুরে জানা যায়, ফুটপাথ বেদখল থাকায় পথচারীরা হাঁটছেন সড়ক কিংবা মহাসড়ক দিয়ে। বেদখল গুরুত্বপূর্ণ সড়কগুলো হচ্ছে, টঙ্গী কলেজ গেট, টঙ্গী পৌরসভার (সাবেক) সামনে, পাইলট স্কুল রোড, চেরাগ আলী, টঙ্গী বাজার থেকে আবদুল্লাপুর ব্রিজ পর্যন্ত, টঙ্গী স্টেশনরোড, টঙ্গী গাজীপুরা সাতাইশ, মিরের বাজার, পূবাইল, বড়বাড়ি, বোর্ড বাজার, জয়দেবপুর, কাশিমপুর, কোনাবাড়িসহ বিভিন্ন এলাকা। এসব স্থানে ফুটপাথ দখল করে দোকান বসিয়ে লাখ লাখ টাকা চাঁদা তুলছে একটি চক্র। ফুটপাথে দোকান বসানোর ফলে মানুষ চলাচল করতে গিয়ে সমস্যায় পড়ছেন। পুলিশের কার্যকর কোনো অ্যাকশন না থাকায় দখলদারদের দাপট বাড়ছে। টঙ্গী পৌরসভার সামনে মহাসড়কের ওপর কাপড়ের দোকান নিয়ে বসা এক ব্যবসায়ী বলেন, চাঁদাবাজরা প্রতিদিন ১০০ করে টাকা নেন প্রতি দোকান থেকে। স্থানীয় বাসিন্দারা বলছেন, কতিপয় নেতা ফুটপাথে দোকান বসিয়ে মানুষের দুর্ভোগ সৃষ্টি করে চাঁদা তুলছেন। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহ আলম এ ব্যাপারে বলেন, সড়ক মহাসড়ক দখলমুক্ত রাখতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। উপ-পুলিশ কমিশনার (অপরাধ দক্ষিণ) ইলতুৎ মিশ বলেন, আমরা বেশ কয়েকবার অভিযান চালিয়ে সড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি, পরে আবার বসে যায়। পরিচ্ছন্ন পরিবেশ ও দখলমুক্ত রাখতে সবাইকে সহযোগিতা করতে হবে। এলাকার লোকজন আমাদের সহযোগিতা করলে ফুটপাথ দখলমুক্ত থাকবে।

সর্বশেষ খবর