মঙ্গলবার, ৮ জুন, ২০২১ ০০:০০ টা

আলোর মুখ দেখছে কুমিল্লার প্রত্নসম্পদ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

আলোর মুখ দেখছে কুমিল্লার প্রত্নসম্পদ

চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রত্নতত্ত্ব অধিদফতরের আঞ্চলিক অফিস কুমিল্লায়। গত কয়েক বছর ধরে আলোচনায় এসেছে কুমিল্লা অঞ্চলের প্রত্নসম্পদ। এতে আশান্বিত হয়েছে এ দুই বিভাগের ১৫ জেলার মানুষ। তাদের আশা, এখানে প্রত্ন স্থাপনাগুলো সংরক্ষিত হবে। বিকাশ ঘটেব প্রত্ন পর্যটনের। মানুষের বিনোদনের পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়বে। কর্মসংস্থান হবে সংশ্লিষ্ট এলাকার মানুষের।

আঞ্চলিক অফিস সূত্রমতে, গত কয়েক বছরে কুমিল্লার শালবন বৌদ্ধবিহার সংলগ্ন রূপবান মুড়া  ও কোটিলা মুড়ায় টিকিট চালু হয়েছে। শিগগিরই টিকিটের আওতায় আসবে কুমিল্লা নগরীর শচীন দেব বর্মণের বাড়ি, সতের রত্ন মন্দির ও রানী ময়নাতির বাংলো। কুমিল্লা নগরীর রানীর কুঠি ও কুমিল্লার লাকসামের নওয়াব ফয়জুন্নেছার বাড়িও টিকিটের আওতায় আসার প্রক্রিয়ায় রয়েছে। এদিকে কুমিল্লার গোমতী নদীর উত্তর পাড়ে পাঁচথুবী ইউনিয়নে ১৩০০ বছরের তিনটি পুরাকীর্তির সন্ধান মিলেছে। সেগুলো হচ্ছে পাঁচথুবী ইউনিয়নের ইটাল্লা গ্রামে মোহন্ত রাজার বাড়ি তথা মোহন্তের মুড়া, শরীফপুরে বৈষ্ণবরাজার বাড়ি তথা বৈষ্ণব মুড়া ও বসন্তপুর গ্রামে বসন্ত রাজার বাড়ি। সংস্কার চলছে লক্ষ্মীপুর জেলার দালাল বাজার জমিদার বাড়ির।

সূত্র আরও জানায়, ১৫ জেলার পাঁচ শতাধিক স্থাপনা পরিদর্শনের আওতায় এসেছে। তার মধ্যে ১০০টি সংরক্ষণ ও সংস্কারের জন্য অধিদফতরে চিঠি দেওয়া হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য কুমিল্লার হোমনা কৃষ্ণপুর জমিদার বাড়ি। নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার মৌটুপি জামে মসজিদ। ব্রাহ্মণবাড়িয়া সদরের সুলতানপুর শিব মন্দির, নবীনগর উপজেলার সুর সম্রাট আলাউদ্দিন খাঁর বাড়ির মসজিদ, কাইতলা জমিদার বাড়ি, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার হরিপুর জমিদার বাড়ি, সরাইল উপজেলার হাতিরপুল, আরেফাইল মসজিদ। চট্টগ্রামের পটিয়া উপজেলার সুলতানি হাম্মদিয়া মসজিদ, রাঙ্গুনিয়া চাকমা জমিদার বাড়ি। মৌলভীবাজার সদরের খয়ঘর সুলতানি মসজিদ। সিলেটের জিতু মিয়া জমিদার বাড়ি। সুনামগঞ্জের হলহলিয়া দুর্গ, তাহিরপুর গৌরাঙ্গ জমিদার বাড়ি, হাসন রাজার বাড়ি। হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সোনাউল্লাহ মুঘল মসজিদ। এদিকে কক্সবাজার সমুদ্রসৈকতের জন্য বিখ্যাত হলেও এখানে প্রত্নসম্পদের বিপুল মজুদ রয়েছে। এখানে ১০০টি সাইট চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য রামুতে প্রাচীন কানা রাজার গুহা, আড়াই হাজার বছরের প্রাচীন রামকোট বিহার।

 সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল বলেন, এই অঞ্চলে দীর্ঘদিন পর প্রত্নতত্ত্বের খরা কাটল। বিভিন্ন সাইট চিহ্নিত হয়েছে। কিছু সংস্কার চলছে। কিছু টিকিটের আওতায় এসেছে। সম্প্রতি এই অঞ্চলের পরিচালককে বদলি করা হয়েছে। তিনি থাকলে এই ধারা আরও বেগবান হতো।

নাট্যব্যক্তিত্ব শাহজাহান চৌধুরী বলেন, রানীর কুটিতে নগর জাদুঘর স্থাপন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছি। এটি সংরক্ষণ করে দ্রুত কার্যক্রম চালুর দাবি করছি।

প্রত্নতত্ত্ব অধিদফতর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন, এই দুই বিভাগে বিপুল প্রত্নসম্পদ রয়েছে। ধারণা করা যাচ্ছে, এখানে শনাক্তের বাকি রয়েছে আরও ২ হাজারের বেশি প্রত্নসম্পদ। প্রত্নের সঙ্গে পর্যটনের যোগসূত্র হলে এখানে মানুষের জানার সুযোগ হবে। সঙ্গে সরকার লাভবান হবে। এই অঞ্চলে আমরা কিছু কাজের চেষ্টা করেছি। যারা পরবর্তীতে দায়িত্ব নেবেন তারা যেন সেই ধারা বজায় রাখেন।

সর্বশেষ খবর