মঙ্গলবার, ৮ জুন, ২০২১ ০০:০০ টা

পলিথিন-প্লাস্টিক বর্জ্যে অচল ড্রেন

আফজাল, টঙ্গী

পলিথিন-প্লাস্টিক বর্জ্যে অচল ড্রেন

গাজীপুরে ড্রেনে পলিথিন-প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে ড্রেন দিয়ে পানি নিষ্কাশন ব্যবস্থা অচল হয়ে পড়েছে। নগরীর বিভিন্ন এলাকার ড্রেনগুলো যেন ময়লার ভাগাড়। এ ছাড়া বাসাবাড়ি, দোকানপাট, ওয়াশিং, ডাইং কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সব ময়লা আবর্জনা ড্রেনে ফেলা হচ্ছে। এসব আবর্জনা তুরাগ নদে যাতে প্রবেশ করতে না পারে সে জন্য বিআইডব্লিউটিএ নদীর প্রবেশমুখ লোহার বেষ্টনী দিয়ে আটকে দিয়েছে। ফলে ড্রেনের পানি নিষ্কাশন হতে পারছে না। বৃষ্টি হলেই ড্রেনের পানি উপচে সড়কে প্রবাহিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এতে এলাকাবাসী জলজটে পড়ে নানা দুর্ভোগের শিকার হচ্ছে। মানুষ নিজেরাই নির্দিষ্ট স্থানে ময়লা আবর্জনা না ফেলে ড্রেনে ফেলে দুর্ভোগের শিকার হচ্ছে। সরেজমিন ঘুরে জানা যায়, ড্রেনে পলিথিন, প্লাস্টিক বর্জ্যসহ বিভিন্ন বর্জ্য ফেলার কারণে সামান্য বৃষ্টি হলেই নগরীর বিভিন্ন এলাকায় ডুবে যাচ্ছে রাস্তাঘাট, দোকানপাট। এতে মানুষ চরম ভোগান্তির শিকার হচ্ছে। ডুবে যাওয়া গুরুত্বপূর্ণ এলাকাগুলোর মধ্যে, টঙ্গী স্টেশন রোড, পূর্ব থানা গেট, সরকারি হাসপাতাল গেট, আরিচপুর, মাছিমপুর, বৌবাজার, চেরাগ আলী, কলেজ গেট, টিঅ্যান্ডটি, হোসেন মার্কেট, বড়বাড়ী বোর্ডবাজার, মিরেরবাজার, পুবাইল, বাসন, জয়দেবপুর, কাশিমপুর, কোনাবাড়ী, সালনাসহ বিভিন্ন এলাকায় বৃষ্টির পানি ড্রেন উপচে সড়কে প্রবাহিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। নির্দিষ্ট স্থানে ময়লা আবর্জনা না ফেলে ড্রেনে ফেলা হচ্ছে। ফলে পানি নিষ্কাশনে ড্রেন ব্যবস্থা অচল হয়ে পড়েছে।

বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্বে থাকা টঙ্গী জোনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. সোহরাব হোসেন বলেন, পলিথিন, প্লাস্টিক বর্জ্য ও বিভিন্ন প্রতিষ্ঠানের কঠিন বর্জ্য ড্রেনে ফেলায় জলাবদ্ধতা তৈরি হচ্ছে। এ ছাড়া বিআরটিএ প্রকল্প কর্তৃক সিটির সব ড্রেনের আউট পথগুলো বন্ধ করার ফলে পানি উল্টোপথে প্রবাহিত হচ্ছে। যে কারণে পানি আটকে জলজটে পরিণত হচ্ছে।

সিটি করপোরেশন টঙ্গী জোনের কাউন্সিলর আবুল হোসেন বলেন, আমাদের বাসাবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের ময়লা, পলিথিন এবং প্লাস্টিক বর্জ্য ড্রেনে ফেলছি। আমরা একটু সচেতন হলে এই সমস্যা অনেকটাই কমে আসবে। সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম বলেন, নগরীর বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা নিরসনে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ড্রেন। অথচ এই ড্রেনে পলিথিন, প্লাস্টিক বর্জ্য ও ময়লা আবর্জনা ফেলে পানি চলাচলের পথ বন্ধ করে দিচ্ছি। আমরা যদি একটু সচেতন হই কঠিন বর্জ্য ড্রেনে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলি তাহলে নগরটা পরিচ্ছন্ন থাকে। এই নগর আমার আপনার সবার, তাই পরিষ্কার পরিচ্ছন্ন রাখা সবার দায়িত্ব।

সর্বশেষ খবর