মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

ভূমিকম্প প্রতিরোধী বাঁধ উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক

ভূমিকম্প প্রতিরোধী বাঁধ উদ্ভাবন

বাংলাদেশের মতো নদী বিধৌত অঞ্চলের নরম মাটিতে ভূমিকম্প প্রতিরোধী মোড়ানো বাঁধের উদ্ভাবন করেছেন ড. রিপন হোড়। বর্তমানে প্রচলিত বাঁধের দুই পাশে ঢালু করে তৈরি করা হয়, যে কারণে বাঁধ তৈরিতে অনেক জায়গার প্রয়োজন পড়ে। কিন্তু মোড়ানো বাঁধে সে ক্ষেত্রে ৭০ শতাংশ পর্যন্ত কম জায়গা লাগবে বলে জানান এ গবেষক।

ড. রিপন হোড় বলেন, বাংলাদেশের নরম মাটিতে মোড়ানো বাঁধ ভূমিকম্পে কী রকম আচরণ করবে তা পূর্বে জানা ছিল না। ফলে এ ধরনের মোড়ানো বাঁধ ডিজাইন ও স্পেসিফিকেশন অনুসারে নির্মাণ করা সম্ভব হচ্ছিল না। আমার এই গবেষণায় উদ্ভাবিত বাংলাদেশের নরম মাটিতে মোড়ানো বাঁধের গতিশীল আচরণ উদ্ভাবন এক নতুন অধ্যায়ের সূচনা করল।’

ড. রিপন হোড় তার গবেষণার ফলাফলে দেখিয়েছেন, প্রচলিত পদ্ধতিতে বাঁধ নির্মাণে যে পরিমাণ ভূমির প্রয়োজন হয়, এ নতুন পদ্ধতিতে বাঁধ নির্মাণ করা হলে তার প্রায় ৭০ ভাগ কম ভূমি প্রয়োজন। গবেষণাতে তিনি মাটির নমুনার ওপর মোড়ানো বাঁধের মডেল প্রস্তুত করে শেকটেবিল টেস্টের সাহায্যে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ভূকম্পন চালনা করলে এর ওপর কী কী প্রতিক্রিয়া হতে পারে, সেটি পরীক্ষা করেন। প্ল্যাক্সিস থ্রিডি নামক এক টুমডেলিং সফটওয়্যারে এ কাজটিকে সিমুলেশনের মাধ্যমে পরবর্তী যাচাই ও নিরীক্ষা করেন। এ গবেষণার ফলাফল পরবর্তীতে এলজিইডি, সড়ক ও জনপথ বিভাগসহ রেলওয়ে এবং অন্যান্য বিভাগেও যে সব পূর্ত কাজ হয়, সেগুলোর ডিজাইনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গবেষক ড. রিপন হোড় বলেন, ‘নরম মাটির মোড়ানো বাঁধের ওপর ভূকম্পন চালনা করে এর প্রতিক্রিয়া ও ফলাফল নিরূপণকারী কোনো গবেষণা আমাদের দেশে এখন পর্যন্ত হয়নি।’ তিনি এলজিইডিতে সিনিয়র সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত।

সর্বশেষ খবর