মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

হেলে পড়েছে বিদ্যুতের খুঁটি

কাজী শাহেদ, রাজশাহী

হেলে পড়েছে বিদ্যুতের খুঁটি

রাজশাহীতে রাস্তার পাশে হঠাৎ করে দুটি বিদ্যুতের খুঁটি ঢলে পড়েছে। কাত হয়ে গেছে আরও দুটি। এ ছাড়া ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে আরও অন্তত ১৫টি। রাজশাহী কলেজের সামনে থেকে জাদুঘর মোড় পর্যন্ত সড়কের দুই পাশের বৈদ্যুতিক খুঁটিগুলোর এমন অবস্থা বৃষ্টির কারণে।

এই রাস্তাটি সম্প্রাসরণ করছে সিটি করপোরেশন। আর সেখানে পানির পাইপ বসাচ্ছে ওয়াসা। বিদ্যুতের খুঁটি না সরিয়েই রাস্তা সম্প্রসারণ ও খোঁড়াখুঁড়ির কারণে গোড়া থেকে মাটি সরে গেছে। এখন বৃষ্টিতে খুঁটিগুলো কাত হতে শুরু করেছে।

হেলে যাওয়া দুটি খুঁটি রাস্তায় যাতে না পাড়ে সে জন্য বাঁশের ঠেকা দেওয়া হয়েছে। পাশাপাশি এ দুটি খুঁটির বৈদ্যুতিক তার ছিঁড়ে সড়কে পড়ে আছে। রাজশাহী কলেজের ছাত্রাবাসের সামনে আরেকটি খুঁটি যেন না পড়ে সে জন্য সীমানা প্রাচীরের সঙ্গে বেঁধে রাখা হয়েছে।

স্থানীয়রা জানান, গত সোমবার দুপুর আড়াইটার দিকে হালকা বৃষ্টি হচ্ছিল। তখন দুটি খুঁটি হেলে যায়। এতে তারও ছিঁড়ে যায়। তখন বিদ্যুৎও ছিল। নর্দান পাওয়ার সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) কার্যালয়ে ফোন করা হলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়। প্রায় তিন ঘণ্টা দুটি ফিডারের বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। এতে প্রায় সাত হাজার গ্রাহক দুর্ভোগ পোহান। পরে বিকল্প উপায়ে রাজশাহী কলেজের আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়।

নেসকোর নির্বাহী প্রকৌশলী অনিক রায় বলেন, ‘খুঁটি হেলে পড়ার পর আমরা বিকল্প উপায়ে বিদ্যুৎ সরবরাহ চালু রেখেছি। বিষয়টি সিটি করপোরেশনকে জানিয়েছি। তাদের ঠিকাদার খুঁটি ঠিক করে বসিয়ে দেবে।’

তবে এই ক্ষতি সিটি করপোরেশনের জন্য হয়নি বলে দাবি করেন রাসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম। তিনি বলেন, ‘আমাদের জন্য খুঁটি হেলে পড়বে কেন? আমরা তো রাস্তা সম্প্রসারণের কাজ বন্ধই রেখেছি। আগে বিভিন্ন সড়কে পাইপ পুঁতে নেওয়ার জন্য ওয়াসাকে বলা হয়েছে। ওয়াসার কাজের জন্য বৈদ্যুতিক খুঁটি হেলে পড়েছে।’

রাজশাহী ওয়াসার প্রধান প্রকৌশলী পারভেজ মামুদ বলেন, ‘আমাদের নির্বাহী প্রকৌশলী আমাকে জানিয়েছেন বিদ্যুতের খুঁটি হেলে পড়ার সঙ্গে আমাদের দোষ নেই।

সেটা সিটি করপোরেশনের কাজের কারণেই হয়েছে। তারপরও সিটি করপোরেশন যেহেতু বলছে, আমরা বিষয়টা দেখব।’

সর্বশেষ খবর