মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে খালপাড়ের সড়কে মৃত্যুফাঁদ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে খালপাড়ের সড়কে মৃত্যুফাঁদ

চট্টগ্রাম নগরের ষোলশহর এলাকার মেয়র গলির চশমা খাল। খালের পাড়েই আছে ২০০ ফুট দৈর্ঘ্য ও সাত ফুট প্রস্থের সরু সড়ক। সড়কটি পথচারী চলাচলের জন্য তৈরি। কিন্তু খালের পাড়ে নেই কোনো দেয়াল বা রেলিং। অথচ এ সড়ক দিয়েই প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে যাতায়াত করে সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা। গত বুধবার দুপুরে সড়ক দিয়ে যাতায়াত করা একটি অটোরিকশা পাশের একটি বাসার সামনে সড়কের ওপর তৈরিকৃত সিঁড়ির সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে পড়ে যায় খালে। এতে চালকসহ দুজনের মৃত্যু হয়। নিহতরা হলেন- সুলতান (৩৫) ও খাদিজা বেগম (৬৫)। 

এভাবে নগরের অনেক খালের পাড়েই নেই দেয়াল বা রেলিং। ফলে চলাচল করা যানবাহন ও পথচারী নিমিষেই খালে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) দায়িত্বশীল কোনো ভূমিকা দেখা যায় না বলে অভিযোগ নগরবাসীর।

চসিক সূত্রে জানা যায়, বর্তমানে নগরে ছোট বড় ৩৬টি খাল আছে। এর মধ্যে অধিকাংশ খালই আবাসিক, ঘনবসতি ও বাণিজ্যিক এলাকা হয়ে কর্ণফুলী নদীতে গিয়ে মিশেছে। অনেক খাল আবাসিক এলাকা দিয়ে প্রবাহিত হলেও খালের পাড়ে নেই কোনো রেলিং বা দেয়াল। ফলে ষোলশহর চশমা খালের মতো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকেই যায় বলে মনে করেন স্থানীয়রা।  

ষোলশহর এলাকার স্থানীয় বাসিন্দা বেলায়েত হোসেন চৌধুরী রুবায়েত বলেন, খালের পাশের সড়কটি চসিক পথচারী যাতয়াতের জন্য নির্মাণ করেছে। কিন্তু খালের পাড়টি একবারে খাড়া। তবুও মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করে। এমন ঝুঁকিপূর্ণ সড়ক দিয়ে চলতেই একটি অটোরিকশা সড়কের ওপর থাকা সিঁড়ির সঙ্গে ধাক্কা খেয়ে খালে পড়ে যায়। রেলিং থাকলে হয়তো এমন দুর্ঘটনা ঘটত না।

চসিক ৮ নম্বর শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোরশেদ আলম বলেন, কেবল চশমা খাল নয়, নগরে খালের পাড়ে এমন অনেক সরু সড়ক আছে। তবে দুর্ঘটনাকবলিত সড়কটি যানবাহন চলাচলের উপযুক্ত নয়। তবুও ঝুঁকি নিয়ে অনেকেই চলাচল করেন। আমি স্থানীয়দের সঙ্গে আলোচনা করে একটা রেলিং দেওয়ার ব্যবস্থা করছি। আশা করি আর কোনো দুর্ঘটনা ঘটবে না। তবে এ ব্যাপারে যানবাহন চালক ও পথচারীদের সতেচন ও সতর্ক হওয়া জরুরি। 

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, নগরের অনেক খালের পাড়েই আছে এমন ঝুঁকিপূর্ণ সরু সড়ক। এর মধ্যে আছে- চাক্তাই খালের মিয়া খাননগর ব্রিজের উত্তর ও দক্ষিণ পাড়, নতুন চাক্তাই এলাকা, ইসহাকের পুল এলাকা, রাজাখালী খালের বিভিন্ন এলাকাসহ নগরের বিভিন্ন এলাকার খালের পাড়।

সর্বশেষ খবর