মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ ০০:০০ টা

আশীর্বাদের সড়ক অভিশাপ কুড়ায়

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

আশীর্বাদের সড়ক অভিশাপ কুড়ায়

চট্টগ্রামের অক্সিজেন-কুয়াইশ সংযোগ সড়কটি রাউজান-রাঙ্গুনিয়া ও কাপ্তাইবাসীর জন্য যোগাযোগ ব্যবস্থায় আশীর্বাদ হয়ে এসেছিল। যানজট ছাড়া সহজে নগরে প্রবেশ করার বিকল্প সড়ক হিসেবে তৈরি হয়। কিন্তু এখন খানাখন্দ ও ছোট-বড় গর্তে সড়কটি ব্যবহারকারীদের জন্য অভিশাপে পরিণত হতে চলেছে। চালকরা যাত্রী নিয়ে এ সড়ক দিয়ে যেতেই চান না। এ সড়কের দুই প্রান্তে আছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুটি ম্যুরাল এবং বিশ্বমানের এভারকেয়ার হাসপাতালসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) সড়কটি নির্মাণ করে।   

জানা যায়, উত্তর-পূর্ব চট্টগ্রামের বাসিন্দাদের কাপ্তাই রাস্তার মাথা, চান্দগাঁও ও বহদ্দারহাটকেন্দ্রিক যানজট-জলজট ছাড়া শহর কিংবা বিমানবন্দরে যাতায়াতের   সুবিধার্থে অক্সিজেন-কুয়াইশ বিকল্প সংযোগ সড়কটি নির্মাণ করা হয়। প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ চার লেনের সড়কটির প্রস্থ ৬০ ফুট। অক্সিজেন, শিকারপুর ইউনিয়ন, কুয়াইশ, মোহরা, হাটহাজারী, চান্দগাঁওসহ আশপাশের এলাকার মানুষের কাছেও সড়কটি গুরুত্বপূর্ণ। নির্মাণের পর থেকেই যাত্রীরা এর সুফল পেয়ে আসছিলেন। কিন্তু সড়কটি এখন পথচারী ও চালকদের কাছে নরকযন্ত্রণা।  ভারি বৃষ্টি হলেই সড়কে জমে যায় হাঁটুপানি। পানি নামতেই সড়কে হাঁ করে ওঠে ছোট-বড় অসংখ্য গর্ত। এসব গর্তে পড়ে বিকল হয় কার, মাইক্রো ও অটোরিকশাসহ ছোট গাড়ির যন্ত্রাংশ। ফলে খানাখন্দে ভরা সড়কটি এখন এলাকাবাসীর কাছে ভোগান্তির কারণ।    

স্থানীয় কারচালক মো. ফরহান বলেন, এ সড়ক দিয়ে অনেক কম সময়েই উত্তর চট্টগ্রাম থেকে শহরে প্রবেশ করা যায়। কিন্তু সড়কটি এখন খানাখন্দে ভরপুর। গর্তে জমে থাকে পানি। তাই গাড়ি চালাতেও কষ্ট হয়। চালালেও যন্ত্র নষ্ট হওয়ার শঙ্কা থাকে।  সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, ভারি বৃষ্টিতে সড়কটি ডুবে যাওয়ায় কিছু খানাখন্দের সৃষ্টি হয়েছে। তবে ইতিমধ্যেই সড়কটির সংস্কার কাজ শুরু হয়েছে। তাছাড়া সড়কটি চার লেন থেকে ছয় লেনে উন্নীত করা হবে। তাই নতুন করে পরিকল্পনা করা হয়েছে। তিনি বলেন, বর্ষার আগে সড়কটি কার্পেটিংসহ মেরামত কাজ করা হয়। কিন্তু চট্টগ্রাম ওয়াসা পাইপলাইন বসানোর জন্য সড়কটি কাটার কারণে এক পাশে মেরামত করা হলেও অন্য পাশে করা যায়নি। ফলে পানিতে ডুবে আরও খারাপ হয়ে যায়। তবে এখন সংস্কার করা হচ্ছে। 

সর্বশেষ খবর