মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ঠেকানো যাচ্ছে না অবৈধ দখলদার

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঠেকানো যাচ্ছে না অবৈধ দখলদার

চট্টগ্রাম নগরের অধিকাংশ ফুটপাথ এখন ভাসমান হকারদের দখলে। সড়ক যানবাহন চলাচল এবং ফুটপাথ পথচারীদের যাতায়াতের জন্য। কিন্তু এ বাস্তবতা এখন নথিপত্রেই আবদ্ধ।

রাস্তা দখল করে কোথাও কোথাও তৈরি করা হয়েছে স্থায়ী স্থাপনা। তাছাড়া খাল, নালা ও ড্রেনও দখল করে নির্মাণ করা হয়েছে নানা স্থাপনা। ফলে সড়ক-ফুটপাথ এবং নালা ড্রেনের সুফল পাচ্ছেন না নগরবাসী। ঠেকানো যাচ্ছে না অবৈধ দখলদারদের। প্রতিদিনই নতুন করে দখল হচ্ছে। কিন্তু সড়ক-ফুটপাথ অবৈধ দখলমুক্ত করে যানচলাচল ও সাধারণ মানুষের হাঁটার উপযোগী করতে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) দায়িত্ব থাকলেও এর উদ্যোগ দেখা যায় না। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী সংস্থাটির ক্ষমতা থাকলেও চসিক আইনটি পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি।      

তবে এবার চসিক অবৈধ জায়গা উদ্ধার করতে কঠোর হচ্ছে। এ ব্যাপারে গত ২ সেপ্টেম্বর থেকে চসিকের উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে চিঠি দিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে। চসিকের সচিবের স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন রাস্তা, ফুটপাথ, নালা-নর্দমা, ভূমি, গলি, পার্ক ইত্যাদি অবৈধ দখলদারদের বিরুদ্ধে স্থানীয় সরকার আইনের ধারা মতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন তিনি। বর্তমানে নগরে ২৮১ কিলোমিটার ফুটপাথ আছে এবং ছোট-বড় খাল আছে ৩৬টি।

নগরের আন্দরকিল্লার বাসিন্দা আরাফাত হোসেন বলেন, নগরের ফুটপাথ যদি পরিষ্কার ও দখলমুক্ত থাকত, তাহলে নগরে কখনো যানজট হতো না। এই একটি কারণেই কার্যত নগরে ঘণ্টার পর ঘণ্টা যানজট তৈরি হয়। অথচ প্রভাবশালীরা এখন সড়ক ও ফুটপাথ দখল করে দোকান তৈরি করছে। এ কারণে নগরবাসীকে দুর্ভোগে পড়তে হচ্ছে।    

চসিকের উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী বলেন, দায়িত্ব দেওয়ার পর থেকে আন্দরকিল্লা, স্টেশন রোড, কদমতলীসহ বিভিন্ন এলাকায় প্রায় ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। তবে আমরা আজ উচ্ছেদ করলে কাল আবারও তারা দোকান তৈরি করে। ফলে প্রতিদিনই বাড়ছে অবৈধ স্থাপনা। 

সরেজমিন নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নগরীর বহদ্দারহাট, নিউমার্কেট, রিয়াজউদ্দিন বাজার, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, টেরিবাজার, কোতোয়ালি মোড়, সদরঘাট রোড, স্টেশন রোড, বায়েজিদ বোস্তামি, কর্নেল হাট, ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র কোতোয়ালি থানাধীন রিয়াজউদ্দিন বাজার, নিউমার্কেট, সদরঘাট, জিপিও, আমতল, জুবিলী রোডসহ প্রায় প্রতিটি সড়কের ফুটপাথ এখন ভাসমান হকার ও স্থানীয় দোকানদারদের দখলে। গুরুত্বপূর্ণ সড়ক, ফুটপাথ ও জংশন প্রতিযোগিতা করে দখল করা হচ্ছে। এ কারণে বিভিন্ন সড়কে তৈরি হয় নিত্য যানজট। 

সর্বশেষ খবর