মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ওয়ার্ডভিত্তিক নালা-নর্দমা ড্রেন বেহাল

অভিযোগ রয়েছে, চসিক নিয়মিত নালা-নর্দমা ও ড্রেন পরিষ্কার করার কথা থাকলেও তা করে না

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ওয়ার্ডভিত্তিক নালা-নর্দমা ড্রেন বেহাল

চট্টগ্রাম নগরের ওয়ার্ডের অভ্যন্তরীণ নালা-নর্দমা ও ড্রেনগুলোর অবস্থা বেহাল। নগরের প্রধান সড়ক এবং ফুটপাথের পাশের নালা-নর্দমাগুলো মোটামুটি সংস্কার করা হয়। কিন্তু ওয়ার্ডভিত্তিক অভ্যন্তরীণ নালা-নর্দমাগুলো নিয়মিত সংস্কার-উন্নয়ন করা হয় না। প্রসঙ্গত, নগরের ঝুঁকিপূর্ণ নালা-নর্দমাগুলোর বেহাল অবস্থা হওয়ায় গত তিন মাসেই নালা ও খালে পড়ে চারটি প্রাণ অকালেই চলে গেছে। অথচ এ নিয়ে কোনো সেবা কর্তৃপক্ষের কার্যকর দৃশ্যমান কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না।

অভিযোগ রয়েছে, চসিক নিয়মিত নালা-নর্দমা ও ড্রেন পরিষ্কার করার কথা থাকলেও তা করে না। পক্ষান্তরে, চসিক নগরের প্রধান সড়ক ও ফুটপাথের পাশের নালা- নর্দমা পরিষ্কার করলেও বরাবরের মতোই অবহেলিত থাকে ওয়ার্ডভিত্তিক নালা ও ড্রেনগুলো। এ নিয়ে সংস্থাটির প্রত্যাশিত ভূমিকাও দেখা যায় না। অধিকাংশ নালা-নর্দমাই অপরিষ্কার। তাছাড়া প্রকৌশল বিভাগের অবহেলার কারণেও নগরের নালা-নর্দমাগুলো পরিকল্পিতভাবে পরিষ্কার ও সংস্কার করা হয় না। ফলে এসব নালা দিয়ে চলাচল করতে পারে না পানি। তৈরি হয় জলাবদ্ধতা। উৎপাদন হয় এডিস মশা।  

চসিকের পরিচ্ছন্নতা বিভাগ সূত্রে জানা যায়, বর্তমানে চসিকে বড় নালা আছে ১৫১টি এবং ছোট নালা আছে ১ হাজার ৫০০টি। ছোট ড্রেন আছে ১ হাজার ৫০০ কিলোমিটার এবং তিন ফুট প্রস্থের বড় ড্রেন আছে ৬৫১ কিলোমিটার। চসিক এসব নালা, নর্দমা থেকে দৈনিক ২ হাজার ৫০০ থেকে ৬০০ টন বর্জ্য অপসারণ করে। বর্জ্য অপসারণে আছে ভ্যান, টমটম, ট্রাক, কনটেইনারসহ নানা যানবাহন। বর্তমানে পরিচ্ছন্ন বিভাগে ডোর টু ডোর কর্মসূচিসহ মোট জনবল আছে ৩ হাজার ৫৯৫ জন।   

নগরীর ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ শহিদুল আলম বলেন, ওয়ার্ডের ডিসি রোডের সংস্কার কাজের ধীরগতি ও ধুনির পোল-সংলগ্ন ময়লা-আবর্জনায় ভরা চাক্তাই খাল এক্সকেভেটর দিয়ে এখনো পরিষ্কারের ব্যবস্থা হয়নি। এটি অত্যন্ত দুঃখের। আমরা মনে করি, নগরের ওয়ার্ডের অভ্যন্তরীণ নালা-নর্দমা ও ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার করা উচিত। অন্যথায় জলাবদ্ধতার মেগা প্রকল্পের সুফল নিয়েও প্রশ্ন তৈরি হবে।

খোঁজ নিয়ে জানা যায়, নগরের ওয়ার্ডভিত্তিক নালা-নর্দমাগুলো ঠাসা থাকে বর্জ্য।ন্ডে বিশেষ করে প্রত্যন্ত ওয়ার্ডগুলোর বেশিই অবহেলিত থাকে। নগরের চকবাজার ধুনিরপুল তাহের কলোনি-সংলগ্ন এলাকার নালা, পাথরঘাটা, পতেঙ্গা, বাকলিয়া, চাঁন্দগাও, শমসের পাড়া, ফরিদের পাড়া, খতিবের হাট, হালিশহর, ছোটপুল, বড়পুল, হালিশহর ঈদগাহসহ নগরের বিভিন্ন এলাকার নালা-নর্দমা ও ড্রেনগুলো আবর্জনায় ঠাসা। তাছাড়া বিভিন্ন এলাকায় নির্মাণাধীন বহুতল ভবনের পাইলিংয়ের মাটি সরাসরি ফেলা হয় পাশর্^বর্তী নালা-নর্দমায় এবং খালে।

সর্বশেষ খবর