মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তালাইমারী-কাটাখালী সড়ক হচ্ছে ছয় লেন

কাজী শাহেদ, রাজশাহী

তালাইমারী-কাটাখালী সড়ক হচ্ছে ছয় লেন

রাজশাহী সিটি করপোরেশন এলাকার বিভিন্ন সড়ক চওড়া হচ্ছে। বাড়ছে সড়ক অবকাঠামো। এবার ছয় লেনে উন্নীত হচ্ছে তালাইমারী-কাটাখালী সড়ক। রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহনের লেনসহ ছয় লেন সড়ক নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। নগরীর চৌদ্দপায় এলাকায় ফলক উন্মোচনের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেন সিটি মেয়র। বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করবে রাজশাহী সিটি করপোরেশন।

সিটি করপোরেশন সূত্র জানায়, তালাইমারী মোড় থেকে কাটাখালী বাজার পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ছয় লেন সড়ক নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। এমন সড়ক রাজশাহীতে এই প্রথম। নাগরিকদের চলাচল নির্বিঘ্ন করতে রাজশাহী মহানগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রশস্ত করা হচ্ছে।

মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, শুধু মহাসড়ক নয়, নগরীর ৩০টি ওয়ার্ডের পাড়ায় মহল্লায় অলি-গলির বিভিন্ন রাস্তা নির্মাণ করা হচ্ছে। যাতে বাড়ি থেকে বের হয়ে স্বাচ্ছন্দ্যে মহাসড়কে উঠতে পারেন নাগরিকরা। এ ছাড়া নগরীতে আরও পাঁচটি ফ্লাইওভার নির্মাণ করা হবে। যার নকশা তৈরিসহ অন্যান্য কাজ চলমান আছে। সড়কগুলোতে দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন করা হবে। নগরীর আলোকায়ন ব্যবস্থার আরও উন্নয়ন করা হবে। মেয়র আরও বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলে বিপুল পরিমাণ কৃষিপণ্য উৎপাদিত হয়। এ জন্য রাজশাহীতে কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রচেষ্টা অব্যাহত রেখেছি। মেয়র বলেন, তালাইমারী মোড় হতে কাটাখালী বাজার পর্যন্ত সড়ক নির্মাণের কাজটি পেয়েছেন দেশের স্বনামধন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আক্তার হোসেন লিমিটেড। তাদের কাজের মান অত্যন্ত ভালো। বিগত সময়েও নগরীতে বিভিন্ন উন্নয়ন কাজ মানসম্মতভাবে সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৪ দশমিক ১০ কিলোমিটার সড়কটি নির্মাণে ব্যয় হবে ৯৩ কোটি ৪৮ লাখ টাকা। সড়কের মাঝে থাকবে ২ মিটারের ডিভাইডার। ডিভাইডারের দুই পাশে ১০ দশমিক ৫ মিটারের সড়ক থাকবে।

সড়কের উভয় পাশে ৩ মিটার অযান্ত্রিক যানবাহন চলাচলের লেন ও উভয় পাশের্^ ৩ মিটার ফুটপাথ ও ড্রেন। সড়কটির সৌন্দর্য বর্ধনে ডিভাইডার ও সড়কের উভয় পাশে বৃক্ষরোপণ করা হবে। সড়কটির কাজ শেষ হলে এটি হবে বিশ্বমানের একটি সড়ক।

সর্বশেষ খবর