মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ডিজিটাল ট্রাফিক সিস্টেমের অপেক্ষা

নজরুল মৃধা, রংপুর

ডিজিটাল ট্রাফিক সিস্টেমের অপেক্ষা

রংপুর নগরীর ব্যস্ততম সড়কগুলোয় ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে হাত তোলা নীতির অবসান হতে যাচ্ছে। বছরের পর বছর রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ট্রাফিক পুলিশ হাত দেখিয়ে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে। এতে যানজট নিরসনে কর্তব্যরত ট্রাফিক পুলিশদের হিমশিম খেতে হয়। সিটি মেয়র বলেছেন, দ্রুতই হাত তোলা নীতির অবসান  হবে।

১৯৯৮ সালে তৎকালীন পৌর পরিষদ নগরীর সাতটি পয়েন্টে আধুনিক ট্রাফিক সিগন্যাল স্থাপনের জন্য একটি প্রকল্প নেয়। সেই প্রকল্পের ফাইলটি দীর্ঘ ২৩ বছর আলোর মুখ দেখেনি। তৎকালীন পৌর পরিষদ শহরের যানজট নিরসনের পাশাপাশি সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করতে জাহাজ কোম্পানি মোড়, বেতপট্টি মোড়, জেলা পরিষদ সুপার মার্কেট মোড়, শাপলা চত্বর, মডার্ন মোড়, মেডিকেল মোড় ও মাহিগঞ্জ সাতমাথা মোড়ে আধুনিক ট্রাফিক সিগন্যাল স্থাপনের প্রকল্প হাতে নেয়। এ জন্য ওই খাতে ৯ লাখ টাকার বরাদ্দ দেওয়া হয়। প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে টেন্ডার প্রক্রিয়াও চূড়ান্ত হয়। কিন্তু টেন্ডার আহ্‌বান করার আগেই ওই পৌর পরিষদের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় প্রকল্পটি মুখ থুবড়ে পড়ে। এর পরে বেশ কজন পৌর মেয়র তাদের মেয়াদ পার করেছেন কিন্তু কাজ হয়নি। সম্প্রতি নগরীতে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে ডিজিটাল পদ্ধতির কথা চিন্তা করে নগরীর জাহাজ কোম্পানির মোড়, ধাপ লালকুঠির মোড় ও বাংলাদেশ ব্যাংকের সামনে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল স্থাপনের কাজ শেষ হয়েছে। দ্রুতই এসব পয়েন্টে ডিজিটাল সিস্টেমে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, রংপুর সিটি করপোরেশনকে আদর্শ নগরী হিসেবে গড়ে তোলার জন্য দিন-রাত শ্রম দিয়ে যাচ্ছি। আমরা এখন ট্রাফিকের ডিজিটাল পদ্ধতি চালুর সিদ্ধান্ত নিয়েছি। কয়েকটি পয়েন্টে কাজ শেষ হয়েছে। পর্যায়ক্রমে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় ডিজিটাল ট্রাফিক সিস্টেম চালু করা হবে।

 

 

সর্বশেষ খবর